Beta

আলোচনার জন্য প্রস্তুত, আত্মসমর্পণের জন্য না : রুহানি

২৪ জুলাই ২০১৯, ১৮:০১

অনলাইন ডেস্ক

ইরান শুধু আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু এই আলোচনার অর্থ যদি হয় আত্মসমর্পণ, তাহলে কোনো আলোচনাই হবে না। কার সঙ্গে এই আলোচনা হবে, সে ব্যাপারে কোনো ইঙ্গিত না দিয়ে বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ কথা বলেন।

দেশটির অফিশিয়াল সাইটের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, হাসান রুহানি বলেন, ‘আমার দেশের প্রতি আমার কিছু নির্বাহী দায়িত্ব পালনের দায় রয়েছে। চলমান সংকট সমাধানের জন্য বৈধ এবং সততা নিয়ে আলোচনায় বসতে ইরান পুরোপুরি প্রস্তুত। কিন্তু সেইসঙ্গে আমি এটাও বলতে চাই, আমরা এমন কোনো আলোচনার জন্য প্রস্তুত নই, যেখানে আলোচনার নামে আত্মসমর্পণ করার কথা বলা হবে।’

তবে ধারণা করা হচ্ছে, উপসাগরীয় অঞ্চলে চলমান উত্তেজনা ও তেহরানের ওপর ওয়াশিংটনের আরোপিত নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রকে এসব কথা বলেছেন তিনি।

ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির ২০১৫ সালে স্বাক্ষরিত ঐতিহাসিক পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র গত বছরের মে মাসে বেরিয়ে যায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তিকে অর্থহীন উল্লেখ করে নিজ দেশকে প্রত্যাহার করে নিয়ে ইরানের বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। একই সঙ্গে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের সঙ্গে তিনি আলোচনায় বসতে রাজি আছেন বলে জানান ট্রাম্প।

রুহানি বলেন, যেহেতু তার ওপর দেশের নির্বাহী দায়িত্ব পালনের দায় রয়েছে, সেহেতু সমস্যা সমাধানের জন্য তারা শুধু বৈধ এবং সৎ আলোচনায় বসতে প্রস্তুত। কিন্তু একই সময়ে আলোচনার নামে তারা টেবিলে আত্মসমর্পণ করতে রাজি নয়।

Advertisement