Beta

‘বর্ণবাদী’ ট্রাম্পের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন চার নারী কংগ্রেস সদস্য

১৬ জুলাই ২০১৯, ০৯:৪৩ | আপডেট: ১৬ জুলাই ২০১৯, ০৯:৪৪

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসের ডেমোক্রেট দলীয় নারী সদস্যদের আক্রমণ করে কয়েকটি টুইট করার পর কংগ্রেসের চার নারী আইনপ্রণেতা ট্রাম্পের বক্তব্যের প্রতিবাদ করে সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন।

এই চারজন কংগ্রেস সদস্য হলেন—নিউইয়র্কের আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেস, মিশিগানের রাশিদা তালিব, ম্যাসাচুসেটসের আইয়ানা প্রেসলি ও মিনেসোটার ইলহান ওমর। তাঁদের মধ্যে কেবল ইলহান ওমরের জন্ম যুক্তরাষ্ট্রের বাইরে। তাঁর জন্ম সোমালিয়ায়। বাকি তিন কংগ্রেস সদস্যের জন্ম যুক্তরাষ্ট্রে।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়, সংবাদ সম্মেলনে এই চার নারী আইনপ্রণেতা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যকে বিদ্বেষমূলক, হিংসাত্মক, উদ্দেশ্যপ্রণোদিত, উসকানিমূলক ও বর্ণবাদী বলে অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে কংগ্রেস সদস্যরা এক যৌথ বার্তায় বলেন, ‘আমাদের বৈচিত্র্যই আমাদের শক্তি এবং আমাদের একতাই আমাদের ক্ষমতা।’

গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চার নারী কংগ্রেস সদস্যকে উদ্দেশ করে টুইট করেন, ‘এরা এমন সব দেশ থেকে এসেছে, যাদের সরকার ব্যর্থ। যুক্তরাষ্ট্রের সরকার কীভাবে পরিচালনা করতে হবে, সে পরামর্শ দেওয়ার বদলে তাদের উচিত হবে যার যার দেশে ফিরে যাওয়া।’

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস হাউস কমিটির কাছে একটি অভিবাসী বন্দিশালার পরিস্থিতি সম্পর্কে জবানবন্দি দেন ওই চার নারীর মধ্যে তিনজন। ডেমোক্র্যাটরা বরাবরই অভিযোগ করে আসছে, সীমান্ত নিয়ন্ত্রণের নামে বিভিন্ন বন্দিশালায় অভিবাসীদের ওপর অমানবিক নির্যাতন চালাচ্ছে ট্রাম্প প্রশাসন।

Advertisement