এভাবেও বিশ্বরেকর্ড গড়া সম্ভব!

Looks like you've blocked notifications!
বেলজিয়ামের পানশালার টয়লেটে জিমি ডি ফ্রেনির ১১৬ ঘণ্টার বিশ্ব রেকর্ড। ছবি : রয়টার্স

যেহেতু বাস ড্রাইভার হিসেবে প্রশিক্ষণ নিয়েছিলেন জিমি ডি ফ্রেনি, তাই বাসের কোনো আসনে বসেই তো করতে পারতেন বিশ্ব রেকর্ড। কিন্তু না, রেকর্ড তিনি করলেন, তবে তা টয়লেটে বসে! একটানা ১১৬ ঘণ্টা টয়লেটের ওপর বসে থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের বইয়ে নাম লেখালেন জিমি।

গতকাল শুক্রবার বেলজিয়ামের অস্টেন্ড শহরের একটি পানশালার টয়লেটে বসে এ রেকর্ড গড়েন জিমি।

তবে মজার বিষয় হলো, রেকর্ড করা বাদেও জিমি চ্যালেঞ্জ করেছিলেন, ১৬৫ ঘণ্টা টয়েলেটে বসে কাটিয়ে দেবেন। তা অবশ্য তিনি পারেননি। ১১৬ ঘণ্টা বসে থাকার পর অবস্থা বেগতিক দেখে গতকাল সকালে টয়লেটের আসন ত্যাগ করেন তিনি। নিজের চ্যালেঞ্জ পূরণ করতে না বা পারলেন, এক অদ্ভুত বিশ্বরেকর্ড তো জিমি করেই ফেললেন।

জিমির এমন কাণ্ডকারখানা দেখে লোকজন তাঁকে অনেক উপহাস করলেও জিমি কিন্তু বেশ উচ্ছ্বসিত।

এ ব্যাপারে জিমি ডি ফ্রেনি রয়টার্সকে বলেন, ‘নিজেকে উপহাস করাও কিন্তু মজার। আমি কেন এমন অদ্ভুত কাজ করলাম? কেনই বা করব না? মানুষ আমাকে নিয়ে উপহাস করলেও আমার তাতে কিছু যায় আসে না। আমিও তাদের নিয়ে হাসি-ঠাট্টা করতে পারি।’

প্রতি ঘণ্টায় পাঁচ মিনিট করে বিরতি দেওয়া হয়েছিল জিমিকে। এভাবে বিরতির সময় জমা করে তাঁকে ঘুমানোর সুযোগ দেওয়া হয়েছিল।

জিমি বলেন, ‘একটানা এভাবে বসে থাকা যতটা সহজ মনে হয়, ততটা সহজ নয়। অনেক ক্লান্ত হয়ে পড়েছিলাম, পা ব্যথা করছিল। কিন্তু আমি সাফল্য পেতে অবিচল থেকে রেকর্ড গড়ার চেষ্টা করছিলাম।’

এর আগে টয়লেটে দীর্ঘ সময় বসে থেকে রেকর্ড গড়ার কোনো ইতিহাস ছিল না। তবে জিমি ডি ফ্রেনি জানান, এর আগে কেউ একজন একটানা ১০০ ঘণ্টা টয়েলেটে বসেছিলেন বলে খবর পেয়েছিলেন তিনি।