ব্রহ্মপুত্রের পানিতে বিপর্যস্ত উত্তর-পূর্ব ভারত, বন্যায় নিহত ১০

Looks like you've blocked notifications!

টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত উত্তর-পূর্ব ভারতের জনজীবন। এখন পর্যন্ত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

চলমান বন্যায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের আসাম রাজ্য। রাজ্যের ব্রহ্মপুত্র নদের পানি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে সেখানে ছয়জন নিহত হয়েছেন। পানিবন্দি হয়ে পড়েছে আট লাখের বেশি মানুষ। রাজ্যের ৩৩টি জেলার মধ্যে ২১টি বর্তমানে বন্যাকবলিত। এসব জেলার সাতশও বেশি গ্রাম প্লাবিত হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ঘরবাড়ি ছেড়ে যাচ্ছে মানুষজন।

আসামের বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- লখিমপুর, ধেমাজি, বিশ্বনাথ, সেনাতপুর, ডারনিং, বরপেটা, চিরাং, নলবাড়ি, বঙ্গাইগাঁও, গোয়ালপাড়া, মোরিগাঁও ও হোজাই। রাজ্যের অন্যতম প্রধান নদ ব্রহ্মপুত্রের পানি ক্রমাগত বেড়েই চলেছে। গুয়াহাটি অঞ্চলে গত কয়েকদিন ধরেই এ নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

এদিকে বন্যা পরিস্থিতির কারণে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ অঞ্চলের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে আসামের যোগাযোগ ব্যবস্থা। ফলে রাজ্যটির বহু জায়গায় পর্যটকরা আটকে পড়েছেন। এ ছাড়া বন্যার পানিতে কাজিরাঙ্গা অভয়ারণ্য প্লাবিত হওয়ায় সেখান থেকে পালাতে শুরু করেছে বন্যপ্রাণীরা।

এদিকে আসামের বাইরে অরুণাচল, মিজোরামসহ উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যেও প্রবল বৃষ্টিপাত হচ্ছে বলে আবহাওয়া কার্যালয় থেকে জানানো হয়েছে।