Beta

হারলেও আমেঠি আমার বাড়ি, পরিবার : রাহুল

১১ জুলাই ২০১৯, ১৪:১১

কলকাতা সংবাদদাতা
ভারতের জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। ফাইল ছবি

উত্তরপ্রদেশের আমেঠি লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে পরাজয়ের পর প্রথমবারের মতো এ এলাকা সফর করেছেন ভারতের জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী।

গতকাল বুধবার রাহুল গান্ধী আমেঠি সফরে যান। আমেঠিতে পা দিয়ে আবেগভরা কণ্ঠে রাহুল বলেন, ‘আমেঠিতে আসতে পেরে আমার মনে হচ্ছে, আমি বাড়ি ফিরলাম। আমি কোনোদিনই আমেঠিকে ছাড়ব না। এটা আমার বাড়ি, আমার পরিবার।’

‘এখানে আমি হারলেও আমেঠির উন্নয়নে কোনো বাধা থাকবে না। আমি ওয়ানাডের সাংসদ হলেও আমেঠির সঙ্গে আমার সম্পর্ক থাকবে। এই আমেঠির সঙ্গে আমার তিন দশকের সম্পর্ক। এখানে আসতে পেরে আমি খুশি’, বলেন রাহুল।  

আমেঠিতে আয়োজিত রুদ্ধদ্বার দলীয় বৈঠকে স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে দেখা করেন সাবেক কংগ্রেস সভাপতি। বৈঠকে আমেঠিতে কংগ্রেসের পরাজয়ের কারণ হিসেবে স্থানীয় নেতাকর্মীদের জনসংযোগের অভাবকে দায়ী করেন তিনি।

রাহুল গান্ধী বলেন, ‘আমি আমেঠির কংগ্রেস নেতাকর্মীদের ধন্যবাদ জানাতে চাই। তাঁরা অক্লান্ত পরিশ্রম করেছেন। কিন্ত আমেঠিতে আমরা হেরেছি স্থানীয় কংগ্রেস নেতাদের জনসংযোগের অভাবে। স্থানীয় কংগ্রেস নেতারা মানুষের কাছে থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছিলেন। সে কারণেই হারতে হয়েছে কংগ্রেসকে।’      

অন্যদিকে এ আসনে হারের নেপথ্যের কারণ হিসেবে অনেকেই রাহুলকে দায়ী করেন। গত ১৫ বছর ধরে আমেঠির সাংসদ থাকার পরও এ এলাকার উপযুক্ত উন্নয়ন হয়নি বলে অভিযোগ অনেকের। বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি সেই দুর্বলতার সুযোগেই জয়লাভ করেছেন বলে তাদের অভিমত।

বিগত লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীকে প্রায় ৫৫ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে আমেঠির  সাংসদ নির্বাচিত হন ইরানি।

Advertisement