Beta

ভেনিজুয়েলা সংকট : মাদুরো সরকারের সঙ্গে সংলাপে সম্মত বিরোধীরা

০৮ জুলাই ২০১৯, ১৫:৪৫

অনলাইন ডেস্ক

ভেনিজুয়েলার স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জুয়ান গুয়াইদো রোববার বলেছেন, দেশটির বিরোধী দল ও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকারের মধ্যে সংলাপ বার্বাডোসে ফের শুরু হতে যাচ্ছে। নরওয়েতে আগের আলোচনা শেষ হওয়ার পর নতুন করে এ আলোচনা শুরু হচ্ছে।

সংবাদ সংস্থা এএফপির খবরে বলা হয়, নতুন করে শুরু হতে যাওয়া আলোচনার তারিখ উল্লেখ না করে এক বিবৃতিতে গুয়াইদো বলেন, ‘নরওয়ের মধ্যস্থতায় সাড়া দিয়ে (বিরোধীদল) স্বৈরশাসনের অবসান বিষয়ে আলোচনা শুরু করতে বার্বাডোসে দখলদার সরকারের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে যোগ দিতে যাচ্ছে। তবে মাদুরো সরকার জানায়, এ আলোচনা চলতি সপ্তাহে শুরু হবে।

দক্ষিণ আমেরিকার এ দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের সমাধান খুঁজে বের করতে নরওয়ের পৃষ্ঠপোষকতায় দুই সপ্তাহ আগে শুরু করা এক প্রক্রিয়ায় মে মাসের শেষের দিকে প্রথমবারের মতো অসলোতে ভেনিজুয়েলার বিরোধী দলের প্রতিনিধিত্ব করা প্রতিনিধিদল সরাসরি আলোচনায় অংশগ্রহণ করে।

খাদ্য, ওষুধ এবং অন্যান্য জরুরি পণ্য ও সেবার অভাবের কারণে পাঁচ বছর ধরে চলা অর্থনৈতিক মন্দায় তেলসমৃদ্ধ ভেনিজুয়েলা চরম সংকটের মুখে পড়েছে।

এদিকে, গত জানুয়ারিতে ভেনিজুয়েলায় রাজনৈতিক সংকটের আরো অবনতি হলে জাতীয় পরিষদের স্পিকার গুয়াইদো মাদুরোর শাসনকে চ্যালেঞ্জ করে নিজেকে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করেন।

এরপর যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৫০টির বেশি দেশ গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Advertisement