Beta

এক দিনের ব্যবধানে আবার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল দ. ক্যালিফোর্নিয়া

০৬ জুলাই ২০১৯, ১৩:০৫

অনলাইন ডেস্ক

একদিনের ব্যবধানের আবারও ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়া। রিখটার স্কেলে স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে হওয়া এ ভূকম্পনের মাত্রা ৭.১। যুক্তরাষ্ট্রের জিওলজিকাল সার্ভে জানিয়েছে, এর আগে গত বৃহস্পতিবার ভূমিকম্প হয়েছিল দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। গত দুই দশকের মধ্যে এটাই ছিল সবচেয়ে শক্তিশালী ভূকম্পন। ওই ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই আবারও ভূমিকম্প হলো দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়।

গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, লস এঞ্জেলেসের ২৪০ কিলোমিটার উত্তর-পূর্বে এই ভূকম্পন অনুভূত হয়েছে। আর ভূমিকম্পের উৎসস্থল ছিল রিজক্রেস্ট শহর।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত এ ভূকম্পনের ফলে কোনো প্রাণহানি বা বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছেন রিজক্রেস্টের মেয়র পেগি ব্রিডেন।

পেগি ব্রিডেন বলেন, ‘আগুন লাগা, গ্যাসের পাইপ লিক হওয়া, মানুষের আহত হওয়া, বিদ্যুৎ চলে যাওয়ার ঘটনা ঘটেছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।’

এর আগে বৃহস্পতিবারের ভূমিকম্পে একটি সামরিক স্থাপনার ‘অনেক ক্ষতি’ হলেও জনবিরল এ অঞ্চলের কয়েকজন সামান্য আহত হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে যুক্তরাষ্ট্রের ছোট শহর রিজক্রেস্ট থেকে ১০ কিলোমিটার দূরে মোজাভ ডেজার্টে ভূপৃষ্ঠের স্বল্প গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এরপর সেখানে আরো কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়।

লস অ্যাঞ্জেলেস থেকে ১৬০ মাইল দূরে এবং এমনকি লাসভেগাসেও এই ভূমিকম্প অনুভূত হয়।

Advertisement