Beta

‘আমার সবকিছুই ভারতে’, বিজেপিতে যোগ দিয়ে বললেন অঞ্জু ঘোষ

০৬ জুন ২০১৯, ০৯:২৫ | আপডেট: ০৬ জুন ২০১৯, ১২:৪৮

কলকাতা প্রতিনিধি

‘আমার সবকিছুই ভারতে…’  ব্যাস এ টুকু কথাতেই সব জল্পনার উত্তর দিয়ে দিলেন ‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত অঞ্জু ঘোষ।

গতকাল বুধবার বিকেলে গোটা কলকাতাকে চমকে দিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজনীতিতে পা রাখলেন অঞ্জু ঘোষ। বিজেপিতে অঞ্জু ঘোষ পা রাখতেই প্রশ্ন ওঠে- ‘অঞ্জু ঘোষ কি ভারতীয়, নাকি বাংলাদেশি?’

‘বেদের মেয়ে জোসনা’ সিনেমা দিয়ে দুই বাংলায় আলোড়ন তোলা এই অভিনেত্রীর জন্ম, বেড়ে ওঠা ও অভিনয় সবই ছিল বাংলাদেশে। তাঁর আসল নাম অঞ্জলি ঘোষ। জন্ম বাংলাদেশের ফরিদপুরে।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে থেকেই বাংলাদেশের বিভিন্ন যাত্রাপালায় অভিনয় করেছেন তিনি। যাত্রাজগত থেকেই চলচ্চিত্র দুনিয়ায় পা রাখেন।

গতকাল বুধবার বিকেলে সেই অঞ্জু ঘোষ বিজেপিতে নাম লেখাতেই তাঁর নাগরিকত্ব নিয়ে ওঠে প্রশ্ন। যাঁর হাত ধরে এ দিন অঞ্জু ঘোষ বিজেপির পতাকা হাতে তুলে নেন, সেই পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ জানিয়ে দেন, ‘নাগরিকত্বের বিষয়ে অঞ্জু দেবীই উত্তর দিতে পারবেন।’

তবে অঞ্জু ঘোষ বিষয়টি নিয়ে বিশেষ কিছু বলতে না চাইলেও শুধু বলেন, ‘আমার সবকিছুই ভারতে। ভারতে আমার পিতা-মাতা শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’

‘বেদের মেয়ে জোসনাকে’ বিজেপিতে পেয়ে স্বভাবতই খুশি রাজ্য বিজেপি নেতৃত্ব। পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘আসল বেদের মেয়ে জ্যোসনা এখন আমাদের দলে।’

তবে অঞ্জু ঘোষ বিজেপিতে নাম লেখালেও তাঁর সিনেমার নায়ক চিরঞ্জিত বর্তমানে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের বারাসত কেন্দ্রের বিধায়ক।

১৯৯৬ সালে বাংলাদেশ ছাড়েন অঞ্জু ঘোষ। তখন থেকেই কলকাতায় বসবাস করছেন এই নায়িকা। কলকাতায় বেশ কিছু চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি।

১৯৭২ থেকে ১৯৮১ সাল পর্যন্ত একটানা বাংলাদেশের চট্টগ্রামে যাত্রা ও নাটকে অভিনয় করে এসেছেন অঞ্জু ঘোষ। সেই সময়ে বাংলাদেশের অন্যতম মঞ্চ-সফল জুটি ছিলেন অঞ্জু ঘোষ ও পঙ্কজ বৈদ্য। এরপর তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন। ১৯৮২ সালে চলচ্চিত্র নির্মাতা এফ কবির চৌধুরী চলচ্চিত্রে আনেন তাঁকে। অঞ্জুকে নিয়ে তৈরি করেন ‘সওদাগর’।

১৯৮৯ সালে বাংলাদেশের অন্যতম সফল নায়ক ইলিয়াস কাঞ্চনের সঙ্গে জুটি বেঁধে অঞ্জু ঘোষ সাড়া জাগান ‘বেদের মেয়ে জোসনা’ ছবি দিয়ে। যে চলচ্চিত্র গোটা বাংলাদেশে আলোড়ন ফেলে দেয়। যার ফলশ্রুতিতে বাণিজ্যিক লাভের আশায় পশ্চিমবঙ্গের টলিউডেও তৈরি হয় ‘বেদের মেয়ে জ্যোৎস্না’।

সেই ছবিতে অঞ্জু ঘোষের বিপরীতে অভিনয় করেন টলিউড নায়ক চিরঞ্জিত। চলচ্চিত্রটি পশ্চিমবঙ্গেও বিপুল জনপ্রিয়তা লাভ করে। এই ছবির বদৌলতে অঞ্জু ঘোষ পশ্চিমবঙ্গের মানুষের কাছে হয়ে ওঠেন পরিচিত নাম।

Advertisement