Beta

আমার বিকল্প খুঁজে বের করুন, নেতাদের বললেন কংগ্রেস সভাপতি

২৭ মে ২০১৯, ১৭:৩০

অনলাইন ডেস্ক

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কি পদত্যাগ করবেন? রাজনৈতিক মহলে সবচেয়ে বড় প্রশ্ন এখন এটাই। গত শনিবার কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির বৈঠকে পদত্যাগ করার ইচ্ছে প্রকাশ করেন তিনি। কিন্তু সর্বসম্মতিতে সেই প্রস্তাব খারিজ হয়ে যায়।

এনডিটিভির খবর অনুসারে, এরপর দুটো দিন পেরিয়েছে। কিন্তু এখনো নিজের অবস্থানে অনড় রয়েছেন কংগ্রেস সভাপতি। এদিন কংগ্রেসের দুই নেতা আহমেদ প্যাটেল এবং কে কে বেনুগোপালের সঙ্গে বৈঠক করেন রাহুল। সেখানে তিনি বলেন, ‘আমার বিকল্প খুঁজে বের করুন।’ তা ছাড়া সোমবার দেশের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহরুর মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা জানাতে গিয়েও টুইটারে এ কথাই লেখেন রাহুল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে গোটা দেশের রাজনৈতিক মহলের অনেকেই নেহরুর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করছেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও সকালে সে পথে হেঁটেছেন। আর তাঁর এই টুইট ঘিরে নতুন করে জল্পনা শুরু হয়েছে।

রাহুল লিখেছেন, ‘ভারতের মতো অনেক তরুণ গণতান্ত্রিক দেশ ক্রমেই স্বৈরতন্ত্রের দিকে ধাবিত হচ্ছে।

ভারতের মতো একটি তরুণ গণতন্ত্রের ক্ষেত্রে স্বৈরাচারী ব্যবস্থা যত তাড়াতাড়ি মুক্ত হয় ততই ভালো। নেহরুজির মৃত্যু দিবসে আমাদের তাঁর কথা মনে করা উচিত। তিনি যেভাবে স্বাধীন ভারতের বিভিন্ন সংস্থাকে তৈরি করেছিলেন সেগুলো আমাদের দেশে গণতন্ত্রকে এই সত্তর বছর পর্যন্ত বেঁচে থাকতে সাহায্য করেছে।’

নিজের টুইটারের বায়ো অবশ্য এখনো পরিবর্তন করেননি রাহুল। সেখানে লেখা রয়েছে, ‘ সভাপতি, ভারতের জাতীয় কংগ্রেস'। এর আগে শনিবারই পদ ছেড়ে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন তিনি। কিন্তু কংগ্রেসের কার্যনির্বাহী কমিটি সর্বসম্মতিতে তা খারিজ করে দেয়।

এরপর দুদিন ধরে কংগ্রেসের  বিভিন্ন নেতা তাঁকে বোঝানোর চেষ্টা করেছেন পদ ছেড়ে দেওয়ার কোনো মানে হয় না। তিনি যে পদে আছেন সেখান থেকেই তাঁর কাজ করে যাওয়া উচিত। কিন্তু তাতেও রাহুলের নিজের চিন্তা ভাবনার তেমন কোনো পরিবর্তন হয়নি বলেই তার ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে।

Advertisement