Beta

ভারতের ভোটের ফল

বিজেপি কত আসনে এগিয়ে আছে

২৩ মে ২০১৯, ১২:২০

অনলাইন ডেস্ক

ভারতের সপ্তদশ লোকসভা ভোটের ফল গণনায় বেশ ভালো ব্যবধানেই রয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট। বিপরীতে অনেকটাই পিছিয়ে আছে ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট।

আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গণনা শুরু হয়। ভারতের বিভিন্ন গণমাধ্যম এই ফল সম্প্রচার করছে। এনডিটিভি জানাচ্ছে, প্রায় সাড়ে তিন ঘণ্টা ভোট গণনার পর দেখা যায়, বিজেপি নেতৃত্বাধীন জোট ৩২৯টি আসনে এগিয়ে আছে। আর কংগ্রেস এগিয়ে আছে ১০০টির কাছাকাছি আসনে। 

যদিও এগুলো একেবারেই প্রাথমিক ফল। কিন্তু এই ফলের মধ্য দিয়ে বুথফেরত যে জরিপ করা হয়েছিল, তার সঙ্গে মিলে যাওয়ার আভাস পাওয়া যাচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন।

অপরদিকে টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, বিজেপি এগিয়ে আছে ৩২৬টি আসনে আর কংগ্রেস এগিয়ে আছে ৯২টি আসনে।

আবার ভারতের মর্যাদাশীল গণমাধ্যম দ্য হিন্দু বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ৩১২টি আসনে এগিয়ে আছে। আর রাহুল গান্ধীর কংগ্রেস এগিয়ে আছে ৮৫টি আসনে।

লোকসভার মোট ৫৪৩টি আসনের মধ্যে এবার ৫৪২টিতে ভোট হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশে তামিলনাড়ু রাজ্যের একটি আসনে এবার ভোট হয়নি। একক সংখ্যাগরিষ্ঠ পেতে গেলে কোনো দল বা জোটকে ম্যাজিক সংখ্যা ২৭২টি আসন পেতে হবে।

গত ১৯ মে সাত ধাপে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। ওই দিন সন্ধ্যা থেকেই বিভিন্ন জরিপ সংস্থা বুথফেরত ফল প্রকাশ করতে থাকে। অধিকাংশ জরিপেই আভাস মিলেছে, দিল্লির ক্ষমতা ফের বিজেপির হাতে যাচ্ছে। তবে কংগ্রেসের পক্ষ থেকে কর্মীদের বলা হয়েছে, এ ধরনের জরিপে তাঁরা যেন হতাশ না হন।

Advertisement