মোদি বিভাজনের রাজনীতির গুরু : টাইম ম্যাগাজিন

১১ মে ২০১৯, ২২:৩৯

অনলাইন ডেস্ক
বিশ্বখ্যাত সাময়িকী টাইমের আগামী সপ্তাহের সংখ্যা প্রচ্ছদ। ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করেছে মার্কিন সাপ্তাহিক পত্রিকা ‘দ্য টাইম’। এবারের প্রচ্ছদ শিরোনামে মোদিকে ‘চিফ ডিভাইডার’ অর্থাৎ ‘প্রধান বিভাজক’ হিসেবে উল্লেখ করা হয়।

মূল প্রতিবেদনটি লিখেছেন ব্রিটিশ সাংবাদিক অতীশ তাসির। তিনি প্রশ্ন তুলেছেন, গত নির্বাচনে যে যোগ্যতার ভিত্তিতে তিনি নির্বাচিত হয়েছেন, তা এখন কতটা প্রযোজ্য।

প্রতিবেদনে গুজরাটের দাঙ্গায় প্রাণহানির প্রসঙ্গও তুলে ধরা হয়েছে। গোটা লেখাতেই হিন্দু-মুসলিমের সম্পর্ক আর মোদির কট্টর হিন্দুত্ববাদী নীতির কড়া সমালোচনা করা হয়েছে।

এ ছাড়া বলা হয়, ২০১৪ সালের নির্বাচন মোদির কারণে যতটা আশা জাগানিয়া ছিল, তা এখন জনগণের কাছে ততটাই নিরাশা, ভীতি আর ভেদাভেদের।

এর আগে ২০১৫ সালের মে মাসে নরেন্দ্র মোদিকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করে টাইম। সেবার তাঁর একটি সাক্ষাৎকার প্রকাশ করা হয়। যার শিরোনামে বলা হয়েছিল, ভারতকে বিশ্বের ক্ষমতাধর দেশের তালিকায় রাখা জরুরি, কিন্তু সেপথে নেতৃত্ব দিতে পারবেন তো মোদি?

এবারের সংখ্যায় মোদিকে নিয়ে অন্য একটি প্রবন্ধে মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও লেখক ইয়ান ব্রেমার ভারতের প্রধানমন্ত্রীকে সবচেয়ে যোগ্য নেতা হিসেবে উল্লেখ করেছেন। তাঁর প্রবন্ধের শিরোনাম ছিল ‘মোদি দ্য রিফর্মার’ বা সংস্কারক মোদি।