Beta

৫৫ হাজার টাকায় বিমান বানালেন পাকিস্তানি খৈ-বিক্রেতা!

০৭ মে ২০১৯, ২৩:২৪

অনলাইন
নিজের বানানো উড়ন্তযান দেখাচ্ছেন পাকিস্তানি যুবক ফাইয়াজ মুহাম্মদ। ছবি : সংগৃহীত

সড়ক কাটার মেশিনের ইঞ্জিন, রিকশার যন্ত্রাংশ ও বস্তার কাপড় ব্যবহার করে দিব্যি ব্যক্তিগত বিমান বানিয়ে ফেলেছেন পাকিস্তানি যুবক মুহাম্মাদ ফাইয়াজ। যার খরচ বাংলাদেশি টাকায় মাত্র ৫৫ হাজার টাকা। জমি বেচে ও এনজিও থেকে ঋণ নিয়ে এর খরচ মেটান ফাইয়াজ।

অবাক করা ব্যাপারই বটে, টিভি ফুটেজ এবং ইন্টারনেটে পাওয়া বিমান তৈরির নকশা দেখে দেখে পরিত্যক্ত জিনিসপত্র ব্যবহার করে উড়ন্ত যানটি বানিয়েছেন তিনি। ইঞ্জিনটি সড়ক কাটার মেশিনের, পাখা বস্তার কাপড়ের আর চাকা ও বডির লোহার কাঠামো অটোরিকশার। বহুবার পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সফলভাবে বিমান ওড়াতে সক্ষম হয়েছেন তিনি।

যুক্তরাজ্যের ডেইলি মেইলকে ফাইয়াজ বলেন, যখন আমি আকাশে প্রথম উড়লাম আমি বিশ্বাস করতে পারছিলাম না। আমি তখন অন্য কিছু ভাবার সময়ই পাইনি।

কাজের স্বীকৃতিও মিলেছে ফাইয়াজের। একেবারে আনুষ্ঠানিকভাবে অভিনব এই কাজের প্রশংসা করেছে পাকিস্তানি বিমান বাহিনী। উড়োজাহাজ বানানোর খবর ছড়িয়ে পড়ার পর বেশ কয়েকবার ফাইয়াজের বাড়িতে যান পাকিস্তানি সামরিক বাহিনীর লোকজন।

সড়ক কাটার মেশিনের ইঞ্জিন, বস্তার কাপড় আর অটোরিকশার চাকা ব্যবহার করে উড়োজাহাজটি বানিয়েছেন পাকিস্তানি যুবক ফাইয়াজ। ছবি : সংগৃহীত

পাঞ্জাব প্রদেশের পাকপাত্তান জেলার আরিফওয়ালার তাবুলা গ্রামের ৩২ বছর বয়সী ফাইয়াজ মুহাম্মদ পেশায় একজন খৈ-বিক্রেতা এবং পাহারাদার। ছোটবেলায় বিমান বাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন দেখতেন ফাইয়াজ। স্কুলে পড়াকালে তাঁর বাবার মৃত্যু হয়। অভাবের সংসারে ছোট ভাই-বোনের ভরণপোষণের দায়িত্ব নিতে কাজে নেমে পড়েন তিনি।

ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলের বিমান বিধ্বস্তের ঘটনা নিয়ে সিরিজ প্রোগ্রাম দেখতেন নিয়মিত। এ ছাড়া স্থানীয় সাইবার ক্যাফেতে বসে বহুদিন ইন্টারনেটে উড়োজাহাজ তৈরির নকশা দেখেছেন বলে জানান এই প্রতিভাধর যুবক।

Advertisement