Beta

পঞ্চম ধাপে সবচেয়ে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে

০৭ মে ২০১৯, ১৪:১৫

কলকাতা সংবাদদাতা
পঞ্চম দফায় পশ্চিমবঙ্গেই ভোট পড়ল বেশি। পুরোনো ছবি : সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপে যেসব রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। সেখানে ভোটের হার ছিল ৭৩ দশমিক ৯৭ শতাংশ।

গতকাল সোমবার ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

এদিকে পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি ভোট পড়লেও অন্যান্য ধাপের তুলনায় পঞ্চম ধাপে ভোটার উপস্থিতি আরো কম দেখা গেছে। এই ধাপে ভোট পড়েছে ৬৩ শতাংশেরও কম।

এর আগে ভোটারদের কেন্দ্রমুখী করতে নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করলেও তা কাজে আসেনি; বরং ভোটার কমেছে। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ভোটের প্রচারণায় ছিলেন এগিয়ে। কিন্তু ভোটার উপস্থিতি কম থাকায় কপালে ভাঁজ পড়েছে তাঁর দল বিজেপিরও।

চলতি লোকসভা নির্বাচনের প্রথম দুই ধাপে ভোটদানের হার ৭০ শতাংশের কাছাকাছি থাকলেও পঞ্চম ধাপে এসে ভোটদানের হার নেমে যায় ৬২ দশমিক ৫৬ শতাংশে। বিশেষ করে উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে উত্তরপ্রদেশ ও বিহার রাজ্যে। এ দুই রাজ্যে ভোটের হার ৬০ শতাংশের নিচে। উত্তরপ্রদেশে ভোট পড়েছে ৫৭ দশমিক ৩৩ শতাংশ ও বিহারে ৫৭ দশমিক ৮৬ শতাংশ। এ ছাড়া ঝাড়খন্ডে ভোট পড়েছে ৬৩ দশমিক ৭২ শতাংশ, রাজস্থানে ৬৩ দশমিক ৭৫ শতাংশ, মধ্যপ্রদেশে ৬২ দশমিক ৬০ শতাংশ।

এদিকে, ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যের পরিস্থিতি আরো খারাপ দেখা গেছে। সেখানে অনন্তনাগ লোকসভা কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ৮ দশমিক ৭৬ শতাংশ। এ ছাড়া পুলওয়ামায় ভোট বয়কট করেছেন ভোটাররা।

Advertisement