Beta

ভেনেজুয়েলায় অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাৎ : মাদুরো

০১ মে ২০১৯, ১০:৫৭ | আপডেট: ০১ মে ২০১৯, ১১:৫১

অনলাইন ডেস্ক
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ছবি : সংগৃহীত

ভেনেজুয়েলায় বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর অভ্যুত্থানপ্রচেষ্টা নস্যাৎ করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

মাদুরো জানান, তাঁর সরকার জয়ী বেশেই থাকবে। ভেনেজুয়েলা কখনোই সাম্রাজ্যবাদী শক্তির কাছে মাথা নত করবে না। তাঁর সরকার ইস্পাত কঠিন হয়ে বিদ্রোহ দমন করেছেন বলে দাবি করেন তিনি।

গতকাল মঙ্গলবার সকালে থেকে গুইদোর আহ্বানে সরকারবিরোধীরা রাস্তায় নেমে আসে। পরে এক ভিডিও বার্তায় তিনি সরকারবিরোধী সবাইকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান। যুক্তরাষ্ট্র ওই অভ্যুত্থানে সমর্থন জানায়। কিন্তু তা নস্যাৎ করা হয়েছে বলে জানিয়েছে ভেনেজুয়েলা কর্তৃপক্ষ। 

গতকাল স্থানীয় সময় রাত ৯টায়  জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে মাদুরো জানান, তাঁর দেশ কখনো সাম্রাজ্যবাদীদের কাছে মাথা নত করবে না। সরকার সর্বোচ্চ সক্ষমতা দিয়ে এই বিদ্রোহ প্রতিহত করেছে। এরই মধ্যে অভ্যুত্থান পরাজিত হয়েছে এবং অপরাধীদের জিজ্ঞাসাবাদ চলছে।

গুইদো ভিডিওবার্তায় মাদুরো সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারীদের দাবিকে শান্তিপূর্ণ বিদ্রোহ বলে অভিহিত করেন। মাদুরো সরকারের শাসনকাল ভেঙে পড়ার চূড়ান্ত পর্ব শুরু হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

পরবর্তী সময়ে সশস্ত্র বিদ্রোহীরা রাস্তায় নেমে সহিংসতা সৃষ্টি করে। সেনাবাহিনীকে মাদুরোর প্রতি অনুগত দেখা যায়। 

মঙ্গলবার সারাদিন সহিংস অবস্থার পর ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে বর্তমান শান্ত হয়ে এসেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। রাজধানীটে এখন ‘অস্বস্তিকর শান্তি’ বিরাজ করছে বলে জানিয়েছে তারা।

এ বছরের শুরুতে নির্বাচনি কারচুপি ও অর্থনৈতিক সংকটসহ বিভিন্ন  অভিযোগে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো।

যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ তাঁকে স্বীকৃতিও দেয়। এদিকে, ভেনেজুয়েলোয় সব পক্ষকে সহিংসতা এড়ানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস।

Advertisement