Beta

পাকিস্তানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

২৭ এপ্রিল ২০১৯, ২৩:৩৩ | আপডেট: ২৭ এপ্রিল ২০১৯, ২৩:৩৫

অনলাইন ডেস্ক

পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে ভিসার মেয়াদ পার হওয়া এবং নির্বাসিত পাকিস্তানি নাগরিকদের ফেরত নিতে না চাওয়ায় এই নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি জ্যেষ্ঠ কর্মকর্তাসহ অন্যান্য পাকিস্তানিদের ভিসা বাতিলেরও হুঁশিয়ারি দিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্রের বরাত দিয়ে ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) তাদের এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

এমন নিষেধাজ্ঞার শিকার হওয়া ১০টি দেশের তালিকায় সর্বশেষ যুক্ত হলো পাকিস্তান। নির্বাসিত ও ভিসার মেয়াদ শেষ হওয়া নাগরিকদের ফেরত নিতে না চাওয়ায় যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী এসব দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আমলে এর আগে আটটি দেশকে ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ বছর নতুন করে ঘানা ও পাকিস্তান এ তালিকায় নাম লেখাল। ২০০১ সালে গায়ানা, ২০১৬ সালে গাম্বিয়া, ২০১৭ সালে কম্বোডিয়া, ইরিত্রিয়া, গিনি ও সিয়েরা লিয়ন এবং ২০১৮ সালে লাওস ও মিয়ানমারের ওপর এই ভিসা নিষেধাজ্ঞা জারি হয়।

তবে নিষেধাজ্ঞা জারি করলেও পাকিস্তানে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের কার্যক্রম অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানায়, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের দুই সরকারের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা চলছে। এ কারণে এখনই সবকিছু নির্দিষ্ট করে বলা হচ্ছে না।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক পাকিস্তানি রাষ্ট্রদূত হুসাইন হাক্কানি বলেন, এই নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানিদের চরম সমস্যা হবে। যুক্তরাষ্ট্রের আইনের প্রতি শ্রদ্ধা রেখে ভিসার মেয়াদহীন নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিতে পাকিস্তান সরকারকে তৎপর হওয়ার আহ্বান জানান তিনি।

Advertisement