Beta

বোরকা নিষিদ্ধের দাবি করলেন শ্রীলঙ্কার এমপি

২৪ এপ্রিল ২০১৯, ১৬:৩৪

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধের দাবি জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) সংসদ সদস্য (এমপি)  আশু মারাসিংহে। এ ব্যাপারে সংসদে একটি বিল উপস্থাপন করবেন বলেও জানান তিনি।

আজ বুধবার সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বোরকা মুসলমানদের ঐতিহ্যগত কোনো পোশাক নয় জানিয়ে আশু মারাসিংহে বলেন, ‘এর আগে অনেক পুরুষ ও নারী বোরকা ব্যবহার করে হামলা চালিয়েছে।’ বোরকার সঙ্গে সঙ্গে নিকাব ব্যবহারেও নিষেধাজ্ঞার দাবি জানান তিনি।

এদিকে শ্রীলঙ্কার অন্যান্য জায়গায় বোমা হামলার সঙ্গে সঙ্গে দেমাতাগোদায় বোমা হামলায় তিন পুলিশ কর্মকর্তা নিহত হন। ওই হামলার পর এক নারী স্থানীয় একটি অ্যাপার্টমেন্ট থেকে বোরকা পরিহিত অবস্থায় পালিয়ে যায় বলে দাবি করছে দেশটির প্রতিরক্ষা সূত্র। দেমাতাগোদা হামলায় জড়িত সন্দেহে তিনজনকে আটক করেছে পুলিশ।

শ্রীলঙ্কায় গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলায় যে নয়জন বোমা বহন ও বিস্ফোরণের সঙ্গে জড়িত ছিলেন, তাঁদের মধ্যে এক নারী সদস্য ছিলেন বলে জানিয়েছে দেশটির সরকার।

গত রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির বিভিন্ন এলাকায় গির্জা ও হোটেলে সব মিলিয়ে আটটি বিস্ফোরণ ঘটে। ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা গির্জায় থাকা অবস্থায় বিস্ফোরণগুলো ঘটে। এই হামলায় সবশেষ নিহতের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৩৫৯ জনে। এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৬০ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে এ ঘটনার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন তথাকথিত ইসলামিক স্টেট (আইএস)। তারা এ ঘটনার মূল হোতাসহ আটজনের ছবিও প্রকাশ করেছে।

শ্রীলঙ্কার প্রতিরক্ষাবিষয়ক প্রতিমন্ত্রী রুয়ান জয়াবর্ধনে বলেন, ‘প্রাথমিক তদন্তে দেখা গেছে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হামলার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয়।’

Advertisement