Beta

শ্রীলঙ্কায় মধ্যরাত থেকে জরুরি অবস্থা

২২ এপ্রিল ২০১৯, ১৭:৩৯

অনলাইন ডেস্ক
সিরিজ বোমা হামলায় বহু হতাহতের ঘটনায় সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় আজ সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি করা হচ্ছে।

গতকাল রোববার দেশটির একাধিক গির্জা ও হোটেলে বোমা হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় এখন পর্যন্ত ২৯০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা ঘোষণা  করেছে দেশটির রাষ্ট্রপতির কার্যালয়।

জরুরি অবস্থা চলাকালে পুলিশের সঙ্গে তিন বাহিনীকেও কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি অবস্থা জারির আদেশে বলা হয়, জননিরাপত্তা বিবেচনায় পুলিশের পাশাপাশি সেনা, নৌ ও বিমান বাহিনী কাজ করবে।

দেশটির তথ্য বিভাগ জানিয়েছে, সোমবার রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউ বলবৎ থাকবে। গতকালের হামলার পর রোববার রাতেও কারফিউ জারি করা হয়। পরে ভোর ছয়টায় তা তুলে নেওয়া হয়।

এ ছাড়া দেশটিতে দ্বিতীয় দিনের মতো বন্ধ রয়েছে ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এর সঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে বার্তা আদান প্রদানের অ্যাপ ভাইবার ও স্ন্যাপচ্যাট। তবে একমাত্র টুইটার খোলা রয়েছে। ভুয়া খবর ও গুজব ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে বলে জানিয়ে এসব বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কার সরকার।

গতকাল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উৎসব চলাকালে দ্বীপরাষ্ট্রটিতে তিনটি গির্জা ও চারটি হোটেলে থেমে থেমে প্রায় একই সময়ে আটটি বোমা হামলা চালানো হয়। হামলায় এ পর্যন্ত ২৯০ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে  রয়েছেন বহু বিদেশি নাগরিক। আহত রয়েছেন পাঁচ শতাধিক। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

Advertisement