Beta

পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়া যাচ্ছেন কিম জং-উন

১৯ এপ্রিল ২০১৯, ১২:১৮

রয়টার্স
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন। ছবি : রয়টার্স

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন চলতি মাসের শেষভাগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়া সফর করবেন বলে জানিয়েছে ক্রেমলিন। আগামী ২৬-২৭ এপ্রিল একটি সম্মেলনে যোগ দিতে চীন যাবেন পুতিন। এর আগেই রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে পুতিন ও কিমের মধ্যকার এই বৈঠক হতে পারে বলে জানা গেছে।

বৃহস্পতিবার ক্রেমলিনের একটি সূত্র এ তথ্য জানিয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম বন্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে এ সময়ে পুতিনের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার সাক্ষাৎ সেই প্রচেষ্টায় এক ধরনের আঘাত হিসেবেই দেখা হচ্ছে।

অন্যদিকে বৃহস্পতিবার উত্তর কোরিয়া জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে তারা কোনো চুক্তিতে যেতে চায়নি। এমনকি তারা পম্পেওর জায়গায় আরো পরিণত কাউকে পাঠানোর কথা বলেছে। আজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক ঘণ্টা পর এমন দাবি তুলেছে কোরিয়া।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামে ট্রাম্প-কিমের সঙ্গে বৈঠকের পর এই প্রথম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। কোনো সুনির্দিষ্ট ফল ছাড়াই শেষ হয় ওই বৈঠক।

ক্রেমলিনের ওয়েবসাইটের ঘোষণায় বিস্তারিত না বলা হলেও বেশ কয়েক মাস ধরে এই সফর নিয়ে কাজ করার কথা জানিয়ে আসছে মস্কো।

তবে কিম জং-উন কীভাবে সে দেশ সফর করবেন, তা জানা যায়নি। বুধবার উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তা কিম চ্যাং সন ভ্লদিভস্তক সফর করেন এবং এ সময় তিনি শহরের ট্রেন স্টেশনটির নিরাপত্তা কার্যক্রম পরিদর্শন করেছেন। রাশিয়ার একটি বার্তা সংস্থা এমন খবর দিয়েছে।

Advertisement