Beta

সাংবাদিকতায় পুলিৎজার পেল যারা

১৬ এপ্রিল ২০১৯, ২০:৩২

অনলাইন ডেস্ক
পুলিৎজার পুরস্কার পাওয়ার খবর শুনে সাউথ ফ্লোরিডা সান সেন্টিনেলের নিউজরুম। ছবি : রয়টার্স

নিজেদের নিউজরুমে নৃশংস বন্দুক হামলার খবর কাভারেজ দেওয়ায় ব্রেকিং নিউজ রিপোর্টিং ক্যাটাগরিতে পিটসবার্গ পোস্ট গ্যাজেট নামে যুক্তরাষ্ট্রের একটি দৈনিককে সম্মানজনক পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। এ ছাড়া সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে দেওয়া হয় এই পুরস্কার।

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটির স্কুল অব জার্নালিজমে পুলিৎজার পুরস্কার ঘোষণা করেন পুলিৎজার প্রশাসক ডানা ক্যানেডি। সাংবাদিকতায় মোট ১৪টি ক্যাটাগরিতে দেওয়া হয় এই পুরস্কার।

মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

ব্রেকিং নিউজ রিপোর্টিং ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কারের জন্য যখন পিটসবার্গ পোস্ট গ্যাজেটের নাম ঘোষণা করা হয়, তখন তাঁদের নিউজরুমে বন্দুক হামলায় নিহত ১১ জনের স্মরণে দৈনিকটি এক মিনিট নীরবতা পালন করে।

অন্যান্য ক্যাটাগরির মধ্যে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ফ্লোরিডার মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে গোলাগুলির ঘটনায় স্কুল ও আইন প্রয়োগকারী সংস্থার ব্যর্থতা নিয়ে প্রতিবেদন প্রকাশের জন্য পাবলিক সার্ভিস ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছে সাউথ ফ্লোরিডা সান সেন্টিনেল।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য অন্য ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নাল। মিয়ানমারে ১০ রোহিঙ্গাকে হত্যার বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পুলিৎজার পেয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ফটো জার্নালিজম ক্যাটাগরিতে সম্মানজনক এই পুরস্কার পেয়েছে ওয়াশিংটন পোস্ট। ইয়েমেনের যুদ্ধের ঘটনার ভয়াবহতা তুলে ধরে আন্তর্জাতিক রিপোর্টিং ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

Advertisement