Beta

আরো ১০০ ভারতীয় জেলেকে মুক্তি দিল পাকিস্তান

১৫ এপ্রিল ২০১৯, ১৮:০৪

অনলাইন ডেস্ক
গত ৭ এপ্রিল প্রথম দফায় ১০০ ভারতীয় জেলেকে মুক্তি দেয় পাকিস্তান। করাচি থেকে ট্রেনে করে বাড়ি ফেরার পথে তাদের কয়েকজন। ছবি : সংগৃহীত

জলসীমায় অবৈধভাবে মাছ ধরতে গিয়ে বন্দি হওয়া আরো একশো ভারতীয় জেলেকে মুক্তি দিয়েছে পাকিস্তান।

গতকাল রোববার দ্বিতীয় দফায় তাদের মুক্তি দেওয়া হয়। এর আগে গত ৭ এপ্রিল প্রথম দফায় ১০০ ভারতীয় জেলেকে মুক্তি দেয় পাকিস্তান। সংবাদমাধ্যম ডন ও এনডিটিভি এ তথ্য দিয়েছে।

পাকিস্তানের কারা কর্মকর্তারা জানান, রোববার বন্দিদের পুলিশি পাহারায় ট্রেনে করে করাচি থেকে লাহোর নেওয়া হয়। সেখান থেকে সোমবার ওয়াগাহ সীমান্ত দিয়ে ভারতের কর্মকর্তাদের কাছে তাদের হস্তান্তর করা হবে।

চলতি মাসের শুরুতেই ইসলামাবাদ এক ঘোষণায় জানায়, কারাগারে বন্দি থাকা ৩৬০ জেলেকে এ মাসের মধ্যেই পর্যায়ক্রমে মুক্তি দেবে পাকিস্তান। এরপরই গেল সপ্তাহে প্রথম ধাপে করাচি থেকে ১০০ ভারতীয় বন্দিকে মুক্তি দেওয়া হয়।

আগামী ২২ এপ্রিল আরো ১০০ জনকে মুক্তি দেওয়ার পর ২৯ এপ্রিল ৫৫ জন জেলেকে মুক্তি দেওয়ার মধ্য দিয়ে এ প্রক্রিয়া শেষ হওয়ার কথা রয়েছে।

জলসীমা পেরিয়ে অবৈধভাবে মাছ ধরার কারণে ভারত ও পাকিস্তানের কোস্টগার্ড প্রায়ই উভয় দেশের জেলেদের আটক করে। এ ক্ষেত্রে উভয় দেশের সম্পর্কের উন্নয়ন কিংবা সদ্দিচ্ছার মাধ্যমেই কেবল কারাবন্দি দশা থেকে মুক্তি মেলে এসব বন্দি জেলের। নয়তো বা কারাগারে ধুঁকতে হয় দিনের পর দিন বছরের পর বছর।

এবারে যারা মুক্তি পেলেন তারা দেড় বছর কারাভোগ করেছেন।

Advertisement