Beta

অস্ট্রেলিয়ায় ‘লাভ মেশিন’ নৈশক্লাবের সামনে বন্দুক হামলা, একজন নিহত

১৪ এপ্রিল ২০১৯, ১৭:৫৮

রয়টার্স
বন্দুক হামলার পর অস্ট্রেলিয়ার মেলবোর্নের প্রাহরানের লাভ মেশিন নৈশক্লাবের বাইরে আলামত সংগ্রহ করছে পুলিশ। ছবি : রয়টার্স

অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরের একটি নৈশক্লাবের সামনে চলন্ত গাড়ি থেকে ছোড়া গুলিতে এক নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় আরো তিনজন গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তবে এতে সন্ত্রাসী হামলার কোনো আলামত মেলেনি বলে জানিয়েছে পুলিশ।

পৃথিবীর কড়া আগ্নেয়াস্ত্র নীতিমালার দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। ১৯৯৬ সালে তাসমানিয়া অঙ্গরাজ্যের পোর্ট আর্থারে এক বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ৩৫ জন নিহত হলে চরম কড়াকড়ির দিকে যায় দেশটি।

রাত-দিন বিনোদনে ডুবে থাকা মেলবোর্নের প্রাহরানে লাভ মেশিন নামে একটি নৈশক্লাবের সামনে শনিবার দিবাগত রাত ৩টা ২০ মিনিটের দিকে এই বন্দুক হামলার ঘটনা ঘটে। তিনজন নিরাপত্তাকর্মী ও নৈশক্লাবে ঢোকার জন্য লাইনে দাঁড়ানো এক ব্যক্তিকে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে নেওয়া হয়। তাঁদের মধ্যে এক নিরাপত্তাকর্মী হাসপাতালে মারা যান। অপর তিনজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

ক্লাবটির সামনের রাস্তার কোনো একটি গাড়ি থেকে ক্লাবের বাইরে ভিড় করে থাকা লোকজনের দিকে গুলি চালানো হয় বলে জানান স্থানীয় পুলিশের পরিদর্শক অ্যান্ড্রু স্ট্যাস্পার।

গত ১৫ মার্চ অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে জুমার নামাজের সময় অস্ট্রেলীয় জঙ্গি ব্রেন্টন ট্যারান্টের অতর্কিতে গুলিবর্ষণে ৫০ জন মুসল্লির মৃত্যু হয়। এরপর সেখানেও সাধারণ নাগরিকদের জন্য সেমি-অটোমেটিক আগ্নেয়াস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞাসহ আইন পাস করা হয়।

Advertisement