জনসম্মুখে বিয়ের প্রস্তাব দেওয়ায় ইরানে জুটি গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
জনসম্মুখে বিয়ের প্রস্তাব দিয়ে জড়িয়ে ধরে তা উদযাপনের দায়ে এই জুটিকে গ্রেপ্তার করে ইরানি পুলিশ। ছবি : সংগৃহীত

ইরানের একটি বিপণীবিতানে ভরা জনসমাগমে বিয়ের প্রস্তাব দেওয়ায় এক জুটিকে গ্রেপ্তার করা হয়েছে। গোলাপের পাপড়ি দিয়ে হৃদয় একে তার মধ্যে দুজন দাঁড়িয়ে একে অপরকে জড়িয়ে ধরে বিয়ের প্রস্তাব দেওয়ার ঘটনায় তাদেরকে গ্রেপ্তার করা হয়। তবে জিজ্ঞাসাবাদ শেষে তারা জামিনে মুক্তি পেয়েছেন।

দেশটির উত্তরাঞ্চলীয় শহর আরাকে ঘটানো এমন কাণ্ডের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে পক্ষে বিপক্ষে প্রতিক্রিয়া দেখান সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা।

ভিডিওতে দেখা যায়, বিয়ের প্রস্তাবে মেয়েটি হ্যাঁ-সূচক জবাব দিয়ে ছেলেটিকে জড়িয়ে ধরলে উপস্থিত সবাই উল্লসিত হয়ে তাঁকে স্বাগত জানাচ্ছেন।

আটকের পর ইরানি পুলিশ জানিয়েছে, তারা এ কাজের মধ্য দিয়ে ইসলামী আইনভঙ্গ করেছে। নারী ও পুরুষের অবাধ মেলামেশা ইরানি ইসলামিক আইনের পরিপন্থী।

মারকাজি প্রদেশের উপপুলিশ কমিশনার মাহমুদ খালাজি ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ফারস নিউজকে বলেন, গণদাবির মুখেই ওই জুটিকে গ্রেপ্তার করা হয়েছিল। শালীনতা ভঙ্গ ও পশ্চিমা সংস্কৃতির অনুকরণ করায় মূলত তাদেরকে গ্রেপ্তার করা হয়।

এমন ঘটনা এই প্রথম নয়। গত বছর মাশহাদ শহরের একটি বিপণীবিতানে নৃত্যের অভিযোগে এক সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়। তখনও ওই কর্মকর্তার নাচের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।