Beta

ভ্রমণ ভিসার অনুমোদন দিল সৌদি আরব

০৫ মার্চ ২০১৯, ২২:০৫

সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত

সৌদি আরবে বিদেশি পর্যটকদের জন্য ইলেকট্রনিক ভিসা চালুর অনুমোদন দিয়েছে দেশটির সরকার। বিদেশি পর্যটকরা যাতে দেশটিতে আয়োজিত খেলাধুলা, কনসার্ট কিংবা অন্যান্য অনুষ্ঠানে অংশ নিতে পারে, সে হিসেবে সৌদি আরবের মন্ত্রিসভায় এর অনুমোদন দেওয়া  হয়।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটি তাদের অর্থনীতিকে বহুমুখী করা ও বিধি-নিষেধের পরিবর্তন এনে সমাজকে উন্মুক্ত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে। এর আগে পর্যটকদের ভ্রমণের ব্যাপারে খুবই রক্ষণশীল ছিল সৌদি। সৌদি সরকার জানিয়েছে, অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে প্রিন্স মোহাম্মদ বিন সালমান স্থানীয় নাগরিক এবং বিদেশি পর্যটকদের জন্য পর্যটন খাতে ব্যয়ের অর্থ উত্তোলন করার লক্ষ্যে রয়েছেন।

দেশটিতে কয়েক বছর ধরেই পর্যটকদের প্রবেশের অনুমোদনের ব্যাপারে আলোচনা চলছিল। কেবল রক্ষণশীল মতামত ও আমলাতন্ত্রের কারণেই এত দিন এটি আটকা পড়ে  ছিল।

সৌদির স্থানীয় পত্রিকা আরব নিউজ বলছে, দূতাবাস এবং কনস্যুলেটের অনুরোধ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা ইস্যু করতে সক্ষম হবেন গ্রাহক। তবে কবে নাগাদ এই ভিসা সুবিধা পাওয়া যাবে, সে ব্যাপারে নির্দিষ্ট করে এখনো কিছু বলা হয়নি। প্রিন্স সালমানের নতুন এই উদ্যোগের মধ্যে দেশটিতে গত ৪০ বছর ধরে নিষিদ্ধ থাকা সিনেমা এবং সংগীতানুষ্ঠানের অনুমোদন ইতিমধ্যে  দেওয়া হয়েছে।

Advertisement