Beta

মোদিকে পুতিনের ফোন, দ্রুত সংকট সমাধানের আহ্বান

০১ মার্চ ২০১৯, ১৯:২০ | আপডেট: ০১ মার্চ ২০১৯, ১৯:২৫

অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে ভারত ও পাকিস্তান মধ্যে চলমান সংকটের আশু সমাধান করতে বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ শুক্রবার ক্রেমলিনের বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় দুই নেতাই উভয় দেশের মধ্যে সামরিক প্রযুক্তিগত সম্পর্ক সুদৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করেন। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।  

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এর আগে ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতার আগ্রহ প্রকাশ করেন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর গাড়িবহরে এক আত্মঘাতী হামলায় ৪৪ সেনা নিহত হয়। পরে ওই হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক সশস্ত্র সংগঠন জইশ-ই-মোহাম্মদ।

পরে গত মঙ্গলবার ভোররাতে ভারতীয় বিমান বাহিনী ১৪টি যুদ্ধবিমান নিয়ে পাকিস্তানের বালাকোটে বোমা হামলা চালায়। ভারত সরকারের দাবি, এতে ৩০০ জইশ-ই-মোহাম্মদ সদস্য নিহত হয়েছে। তবে বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে বলেছে, ওই হামলায় কেউ নিহত হয়নি, আহত হয়েছে একজন।

এর পরপরই ভারত ও পাকিস্তানের সর্বোচ্চ নেতৃবৃন্দ ও সেনা কর্মকর্তারা এ নিয়ে বক্তব্য দেন। ভারত ও পাকিস্তানজুড়ে শুরু হয় তোলপাড়। পরদিন বুধবার ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। এর এক পাইলটকে আটক করে পাকিস্তানি বাহিনী।

শুরু থেকেই ভারতে ক্ষমতাসীন হিন্দুত্ববাদী বিজেপি দলীয় নেতারা যুদ্ধের পক্ষে বক্তব্য দিয়ে আসছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ শুক্রবার পর্যন্ত উত্তপ্ত বক্তব্য দিয়েছেন।

তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আলোচনায় বসার জন্য বারবার অনুরোধ করেছেন নরেন্দ্র মোদকে।

পাকিস্তানের হাতে বন্দি ভারতীয় পাইলটকে আজ শুক্রবার মুক্তি দেওয়া হবে। ইমরান খান ওই সিদ্ধান্তকে শান্তির পথে শুভেচ্ছার নিদর্শনস্বরূপ বলে আখ্যা দেন।

Advertisement