Beta

ব্রেক্সিট পিছিয়ে দিতে প্রস্তাব দিতে পারেন মে

২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২

বিবিসি

ব্রেক্সিট পিছিয়ে দেওয়া কিংবা চুক্তিবিহীন ব্রেক্সিট প্রশ্নে পার্লামেন্টে ভোট অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। মঙ্গলবার পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে এই প্রতিশ্রুতি দেন তিনি।

থেরেসা মে জানান, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার আগে সম্পর্কের বোঝাপড়া নিয়ে একটি চুক্তি সম্পাদন করতে চান তিনি, যা নিয়ে ১২ মার্চ ভোটাভুটি হবে। এ চুক্তি এমপিরা প্রত্যাখ্যান করলে তাঁদের আলাদাভাবে আরো দুটো ভোট অনুষ্ঠানের প্রস্তাব দেওয়া হবে। এর একটি ভোট হবে পরদিনই। আর তা হবে এমপিরা চুক্তিবিহীন ব্রেক্সিট সমর্থন করেন কি না, সে প্রশ্নে।

এমপিদের যথেষ্ট সমর্থন থাকলেই কেবল ২৯ মার্চে চুক্তি ছাড়া ব্রেক্সিট হতে পারবে। আর চুক্তিবিহীন ব্রেক্সিট ভোটে পাস না হলে ১৪ মার্চে হবে দ্বিতীয় আরেকটি ভোট। এ ভোট হবে আরো অল্প কিছুদিনের জন্য ব্রেক্সিট প্রক্রিয়ায় দেরি করার প্রশ্নে।

এর আগে গত ১৫ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রশ্নে পার্লামেন্টে প্রধানমন্ত্রী থেরেসা মের আনা একটি বিল বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয়। তার পর আস্থা ভোটের মুখোমুখি হন থেরেসা মে। সেটি কোনোমতে উতরে যান তিনি।

এর পর থেকেই ব্রেক্সিট নিয়ে দেশ-বিদেশে আলোচনা চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Advertisement