কলকাতায় গরুর দুধের চেয়ে গো-মূত্রের দাম বেশি!

Looks like you've blocked notifications!

সম্প্রতি ভারতের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় গরুর দুধের চেয়ে গো-মূত্রের দাম বেড়ে গেছে। এক লিটার দুধের দাম যেখানে সর্বোচ্চ ৫০ রুপি, সেখানে বর্তমানে এক লিটার গো-মূত্র অবস্থাভেদে ১৭৫ থেকে  ৩৫০ রুপি দরে বিক্রি হচ্ছে।  

ভারতের অন্য রাজ্য গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশের মতোই গত তিন-চার বছর কলকাতায় গো-মূত্রের চাহিদা বেড়ে চলেছে। ফলে গরুর দুধের বদলে ব্যবসায়ী মহল গো-মূত্র বিক্রির দিকেই বেশি ঝুঁকে পড়েছে।

এরই মাঝে কলকাতা শহরের বিভিন্ন জায়গায় গড়ে উঠেছে গো-মূত্র চিকিৎসা ক্লিনিক। সেগুলোতে বিক্রি হচ্ছে গো-মূত্রে প্রস্তুত ক্যাপসুলসহ ডিসটিল্ড ও মেডিকেটেড গো-মূত্র।

এদিকে রোগ প্রতিরোধক হিসেবে গো-মূত্রকে মান্যতা দিতে নারাজ আধুনিক চিকিৎসাশাস্ত্র। এ ব্যাপারে ভারতের ন্যাশানাল মেডিকেল কলেজ ফার্মাকোলজির চিকিৎসক স্বপন জানা বলেন, ‘গো-মূত্রের চিকিৎসার গোটাটাই ভণ্ডামি। গাছগাছালি থেকে রাসায়নিক বের করে ওষুধ তৈরি হতে পারে, তার ফার্মাকো কাইনেটিক্স ও ডায়নামিক্স রয়েছে। কিন্তু গো-মূত্রের এমন কিছুই নেই।’

আধুনিক চিকিৎসাবিজ্ঞান সুনজরে না তাকালেও মানুষের ক্রমবর্ধমান চাহিদার মুখে ভারতের বিভিন্ন রাজ্য থেকে গো-মূত্র আমদানি করে ব্যবসা জমিয়ে তুলেছেন এজেন্টরা।

ললিত আগরওয়াল নামের এক এজেন্ট বলেন, ‘কলকাতার বুকে গত কয়েক বছরে গো-মূত্রের চাহিদা প্রায় পাঁচ গুণ বেড়েছে। বর্তমানে মাসে পশ্চিমবঙ্গে প্রায় ১০ হাজার লিটার গো-মূত্র বিক্রি হয়।’

গো-মূত্র ব্যবসার সঙ্গে জড়িত ক্যালকাটা পিঁজরাপোল সোসাইটি জানায়, বর্তমানে বছরে ২০ থেকে ২৫ শতাংশ হারে পশ্চিমবঙ্গে গো-মূত্রের বিক্রি বাড়ছে। শুধু কলকাতায় মাসে প্রায় তিন হাজার লিটার গো-মূত্র বিক্রি হয়।

গো-মূত্রের প্রচারে মধ্যপ্রদেশের ইন্দর এলাকার গো-মূত্র থেরাপি ক্লিনিকের কর্ণধার বীরেন্দ্র জৈন বলেন, ‘আমরা ২১০ রুপি লিটার দরে গো-মূত্র বিক্রি করি। সাধারণ মানুষের পাশাপাশি অনেক রাজনীতিক ব্যক্তি ও নেতারাও আমাদের গো-মূত্র ওষুধ কিনে নেন।’