Beta

যে দেশের পাসপোর্ট সবচেয়ে বেশি ‘শক্তিশালী’

১০ জানুয়ারি ২০১৯, ১৭:৫৮

অনলাইন ডেস্ক

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় ২০১৯ সালে আবারও শীর্ষ অবস্থানে রয়েছে জাপানের পাসপোর্ট। দেশটির পাসপোর্ট হাতে থাকলে ১৯০টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়।

বিশ্বের সব দেশের ভ্রমণের কাগজপত্রের সহজলভ্যতা ও ভিসাপ্রক্রিয়ার ঝামেলামুক্ত ভ্রমণ সুবিধা বিবেচনায় নিয়ে ত্রৈমাসিক প্রতিবেদন দেয় ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’। এবারের তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৭তম। সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য দিয়েছে।

বিশ্বের ১৯০টি দেশের মধ্যে এশিয়ার দেশ হিসেবে জাপান টানা দ্বিতীয়বারের মতো এ অবস্থান ধরে রেখেছে। ২০১৭ সালের শুরুতে চীন যেখানে ৮৫তম অবস্থানে ছিল। এবার বাণিজ্যিকভাবে শক্তিশালী এশিয়ার এই দেশটি ৬৯তম অবস্থান নিশ্চিত করেছে।

অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোও আগের সময়ের চেয়ে উন্নত ভ্রমণসেবা দিচ্ছে। তালিকায় যৌথভাবে নরওয়ে ও যুক্তরাষ্ট্র চতুর্থ অবস্থানে রয়েছে। তবে যুক্তরাজ্যের অবস্থান নিচের দিকে নেমে গেছে। দেশটি এবার ষষ্ঠ অবস্থানে রয়েছে।

এমন একটি জাপানি পাসপোর্ট সঙ্গে থাকলে ১৯০টি দেশে বিনাবাধায় ভ্রমণ করা যাবে। ২০১৮ সালের পর এ বছরেও তালিকায় শীর্ষ অবস্থান ধরে রেখেছে জাপান। ছবি : সংগৃহীত

বছরের শুরুতে যেসব দেশের পাসপোর্ট শক্তিশালী বিবেচিত হবে

১. জাপান (১৯০)

২. সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া (১৮৯)

৩. ফ্রান্স ও জার্মানি (১৮৮)

৪. ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন (১৮৭)

৫. লুক্সেমবার্গ ও স্পেন (১৮৬)

৬. অস্ট্রিয়া, নেদারল্যান্ড, নরওয়ে, পর্তুগাল, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র (১৮৫)

৭. বেলজিয়াম, কানাডা, গ্রিস ও আয়ারল্যান্ড (১৮৪)

৮. চেক রিপাবলিক (১৮৩)

৯. মাল্টা (১৮২)

১০. অস্ট্রেলিয়া, আইসল্যান্ড ও নিউজিল্যান্ড (১৮১)

দেখা গেছে, তালিকাটির প্রথম দিকে থাকা বেশিরভাগ দেশই এশিয়ার। সিঙ্গাপুরের ‘ফিউচার ম্যাপ’র ম্যানেজিং পার্টনার ড. পরাগ খান্না হেনলি ইনডেক্সকে বলেন, ‘এতে প্রমাণিত হয়, দেশগুলো উবয় পক্ষের জন্য সর্বোচ্চ সুযোগ-সুবিধা সংবলিত ভ্রমণ সেবা নিশ্চিতে তৎপরতা দেখাচ্ছে।’

তালিকার তলানিতে রয়েছে যেসব দেশের পাসপোর্ট

৯৯. ফিলিস্তিন ও সুদান (৩৯)

১০০. ইরিত্রিয়া (৩৮)

১০১. ইয়েমেন (৩৭)

১০২. পাকিস্তান (৩৩)

১০৩. সোমালিয়া ও সিরিয়া (৩২)

১০৪. আফগানিস্তান ও ইরাক (৩০)

Advertisement