Beta

বছরের পর বছর ধরে শাটডাউনে প্রস্তুত ট্রাম্প!

০৫ জানুয়ারি ২০১৯, ১১:০৩

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত নির্মাণের বিষয়টি নিয়ে সমঝোতা না হলে, প্রয়োজনে বছরের পর বছর যুক্তরাষ্ট্রে আংশিকভাবে সরকারের কাজকর্ম বন্ধ (শাটডাউন) রাখা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডেমোক্রেটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প জানান, কংগ্রেসের বাধা এড়ানোর জন্য প্রয়োজনে প্রেসিডেন্টের ক্ষমতাবলে জরুরি অবস্থা ঘোষণা করে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত নির্মাণ করবেন তিনি।

গতকাল শুক্রবার কংগ্রেশনাল নেতাদের সঙ্গে বৈঠকের পর হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এ কথা জানান। আজ শনিবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

তবে ট্রাম্প এটাও জানান যে, নেতাদের সঙ্গে তাঁর ইতিবাচক আলোচনা হয়েছে। সীমান্ত নিরাপত্তার বিষয়টি নিয়ে সমঝোতার মাধ্যমে দ্রুত এ অবস্থার অবসান ঘটবে বলে আশা প্রকাশ করেন তিনি। ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে শক্তিশালী দেয়াল নির্মাণে প্রয়োজনীয় অর্থ বরাদ্দে রাজি না হলে প্রয়োজনে মাস বা বছর পর্যন্ত এই অচলাবস্থা জারি রাখবেন তিনি।

কংক্রিট নয়, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ইস্পাতের দেয়াল তোলাকে যথাযথ মনে করেন ট্রাম্প। তিনি বলেন, দেশের মঙ্গল ও নিরাপত্তার স্বার্থে এ সীমান্ত দেয়াল তোলা দরকার।

মেক্সিকো-সীমান্তে দেয়াল তোলা নিয়ে ডেমোক্রেটদের আপত্তির মুখে গত বছরের ২২ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে প্রায় আট লাখ সরকারি কর্মচারীর বেতন বন্ধ আছে।

Advertisement