Beta

পশ্চিম জেরুজালেম ইসরায়েলের রাজধানী, স্বীকৃতি অস্ট্রেলিয়ারও!

১৫ ডিসেম্বর ২০১৮, ১২:১৪

অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়া সরকার পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে বলে নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। 

আজ শনিবার অস্ট্রেলিয়ার সিডনিতে মরিসন ওই ঘোষণা দেন বলে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়।

একই সাথে মরিসন এটাও বলেছেন, শান্তি নিষ্পত্তির আগ পর্যন্ত তাঁর দেশ তেল আবিব থেকে নিজেদের দূতাবাস পশ্চিম জেরুজালেমে স্থানান্তর করবে না। সেই সঙ্গে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনিদের আকাঙ্ক্ষাকেও অস্ট্রেলিয়া স্বীকার করে বলে জানান মরিসন।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলা দ্বন্দ্বে জেরুজালেম অন্যতম প্রধান একটি সংকট। গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম সমস্যায় তাঁর দেশের কয়েক দশকের অবস্থান বদলে একে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। সেই সিদ্ধান্ত অনুসারে, মে মাসে যুক্তরাষ্ট্রের দূতাবাসও তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হয়। তা নিয়ে বিশ্বব্যাপী তীব্র সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

বিভিন্ন পর্যায়ে দেশ ও দেশের বাইরের রাজনীতিক ও মিত্রদের সঙ্গে আলোচনার পর অবশেষে যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করে মরিসনও এ ঘোষণা দিলেন।

মরিসন বলেন, ‘বাস্তবিক ও চূড়ান্ত পরিস্থিতি পর্যবেক্ষণের পর আমরা পশ্চিম জেরুজালেমে আমাদের দূতাবাস স্থানান্তর করব।’

এর আগে আরো দুই দেশ গুয়েতেমালা ও প্যারাগুয়েও পশ্চিম জেরুজালেমে নিজেদের দূতাবাস স্থানাতর করবে বলে ঘোষণা দিয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে সরকারের বদল হওয়ায় প্যারাগুয়ে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে।

Advertisement