Beta

৪০০ কোটি টাকা দামের দুষ্প্রাপ্য গোলাপি হীরা!

১৪ নভেম্বর ২০১৮, ১৭:২৮

অনলাইন ডেস্ক
৪১৫ কোটি টাকা মূল্যের বিরল গোলাপি হীরা ‘পিঙ্ক লিগ্যাসি’। ছবি : সংগৃহীত

এ যাবৎকালের সব রেকর্ড পেছনে ফেলে সুইজারল্যান্ডের জেনেভায় নিলামে তোলা বিরল একটি গোলাপি হীরার দাম উঠেছে ৫০ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় ‘পিঙ্ক লিগ্যাসি’ নামের ওই হীরাটির মূল্য দাঁড়ায় প্রায় ৪১৫ কোটি।

আজ বুধবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

ইউরোপের বিখ্যাত নিলামঘর ক্রিস্টি’র ডাকা নিলাম থেকে ১৯ ক্যারেটের সামান্য কম ওজনের ওই হীরাটি কিনেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জুয়েলারি প্রতিষ্ঠান হ্যারি উইন্সটন। নিলামে তোলার পাঁচ মিনিটের মাথায়ই তা বিক্রি হয়ে যায়। পিঙ্ক লিগ্যাসির এর নতুন নাম দেওয়া হয় ‘উইন্সটন পিঙ্ক লিগ্যাসি’।

এর আগ পর্যন্ত হীরাটি দক্ষিণ আফ্রিকার বিখ্যাত খনি ব্যবাসায়ী ওপেনহেইমার পরিবারের মালিকানাধীন ছিল। ক্রিস্টির জুয়েলারি বিভাগের প্রধান রাহুল কাড়াকিয়া হীরাটিকে ‘জগতের অন্যতম সেরা হীরকখণ্ড’ বলে অভিহিত করেছেন।

রাহুল বলেন, ‘এক ক্যারেটের কম ওজনের কোনো গোলাপি হীরায় আপনি এমন রং পেতে পারেন, কিন্তু এ জাতের ১৯ ক্যারেট ওজনের কোনো হীরাতেও এমন উৎকৃষ্ট রং অবিশ্বাস্য।’ এর রঙের মাত্রা ও তীব্রতা সত্যি সর্বোৎকৃষ্ট। এটি অভিনব ও প্রাণবন্ত।

আয়তক্ষেত্রাকার তলে কাটা হীরকখণ্ডটি প্রায় ১০০ বছর আগে দক্ষিণ আফ্রিকার একটি খনিতে  পাওয়া যায়। ১৯২০ সালে প্রথমবারের মতো কাটার পর এটিতে আর হাত লাগানো হয়নি বলে জানায় নিলামঘর ক্রিস্টি। ১০ ক্যারেটের বড় গোলাপি হীরার কথা বস্তুত শোনাই যায় না বলে জানায় তারা।

Advertisement