Beta

ট্রাম্পের বিজ্ঞাপন বয়কট করেছে ফেসবুক, ফক্স নিউজ

০৬ নভেম্বর ২০১৮, ১২:৪৮

অনলাইন ডেস্ক
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি প্রচারমূলক বিজ্ঞাপনে বর্ণবাদ ছড়ানোর অভিযোগে তা নামিয়ে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও মার্কিন গণমাধ্যম ফক্স নিউজ, এনবিসি ও সিএনএন।

৩০ সেকেন্ডের অভিবাসনবিরোধী ওই বিজ্ঞাপনটি গত সপ্তাহে টুইট করেন ট্রাম্প। গত রোববার এনএফএলের একটি ম্যাচ চলাকালে ফক্স নিউজ ও এনবিসিতে প্রচারিত হয় বিজ্ঞাপনটি।

সিএনএন এর আগেই একে ‘বর্ণবাদী’ বলে উল্লেখ করে তা প্রচারে বিরত থাকে। মেক্সিকান অবৈধ অভিবাসী লুইস ব্রাকামন্তেস ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে দুই পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করে।

রিপাবলিকান দলের বিতর্কিত ওই বিজ্ঞাপনটিতে দেখা যাচ্ছে, অবৈধ পথে আসা অভিবাসী একটি দলকে থামানোর চেষ্টা করা হলে শরণার্থীরা লুইস ব্রাকামন্তেসের কাছে আশ্রয় প্রার্থনা করছেন।

এ নিয়ে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ানের এক সাংবাদিক জিজ্ঞেস করলে ট্রাম্প বলেন, ‘আমি এ সম্পর্কে জানি না। আমাদের প্রচুর বিজ্ঞাপন রয়েছে... তা ছাড়া প্রচুর আক্রমণাত্মক বিষয় আছে। আপনি যে প্রশ্ন করলেন, সেটিও আক্রমণাত্মক।‌‌’

ফক্স নিউজ চ্যানেল বা ফক্স বিজনেস নেটওয়ার্ক কোনোটিতেই বিজ্ঞাপনটি প্রচার করছে না ফক্স কর্তৃপক্ষ। সোমবার থেকে ফেসবুকও ওই বিজ্ঞাপনটির বাণিজ্যিক প্রচার বন্ধ করে রেখেছে।

ফেসবুকের বিজ্ঞাপন নীতিমালার সঙ্গে ওই বিজ্ঞাপনটির বিষয়বস্তু সাংঘর্ষিক হওয়ায় তারা এর প্রচার থেকে বিরত রয়েছে বলে এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে। তবে ভিডিওটি যে কেউ ব্যক্তিগতভাবে ফেসবুকে পোস্ট করতে পারবেন।

শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প জানান, সিএনএন তাদের একটি বিজ্ঞাপন প্রচারে অস্বীকৃতি জানিয়েছে। সিএনএন জবাবে একে বর্ণবাদী আখ্যা দিয়েছে।

সিএনএনের টুইটে বলা হয়েছে, সিএনএন নিশ্চিত হয়েছে যে বিজ্ঞাপনটিতে বর্ণবাদী উপাদান রয়েছে। এমনকি আংশিক বিজ্ঞাপন প্রচার করতেও বলা হলে সিএনএন তা প্রত্যাখ্যান করে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement