Beta

অস্ট্রিয়ায় নতুন করে ঢুকছে শরণার্থীরা

২০ সেপ্টেম্বর ২০১৫, ০৯:৪৯ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৫, ১৩:৩৭

অনলাইন ডেস্ক

শরণার্থীদের কোটা নিয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর বিবাদের মধ্যেই স্থানীয় সময় গতকাল শনিবার ১০ হাজার অভিবাসনপ্রত্যাশী অস্ট্রিয়ায় প্রবেশ করেছে। প্রাথমিক অবস্থায় এসব অভিবাসীকে ক্রোয়েশিয়ায় পাঠিয়েছিল হাঙ্গেরি। 

ক্রোয়েশিয়া বলেছে, কয়েক দিন ধরে আসা ২০ হাজার শরণার্থীকে আশ্রয় দিতে তারা সক্ষম নয়। ক্রোয়েশিয়া অভিবাসীদের নাম নিবন্ধন না করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে—এ অভিযোগ এনে হাঙ্গেরিও এসব অভিবাসীকে অস্ট্রিয়ার দিকে ঠেলে দেয়।

কয়েকজন অভিবাসী বিবিসিকে জানিয়েছে, হাঙ্গেরি তাদের নাম নিবন্ধন করেনি। এর আগে অস্ট্রিয়ার পুলিশ জানিয়েছিল, তারা আশা করছে, ১০ হাজার অভিবাসনপ্রত্যাশী অস্ট্রিয়ায় প্রবেশ করবে। 

অস্ট্রিয়ার রেড ক্রসের প্রধান গেরি ফ‌ইটিক অস্ট্রিয়ার সংবাদমাধ্যম এপিএকে বলেছেন, ১২ থেকে ১৩ হাজার শরণার্থী অস্ট্রিয়ায় প্রবেশ করেছে। অস্ট্রিয়ার বারগেনল্যান্ডের উপপুলিশ প্রধান ক্রিস্টিয়ান স্টেলা বলেন, শরণার্থীদের আশ্রয় দেওয়ার ব্যাপারে হাঙ্গেরিকে যথেষ্ট চাপ দেওয়া হয়নি।

প্রতিবেশী দেশগুলো ইইউর নিয়ম অনুসরণ করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছেন অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোহানা মিকল-লিটনার। 

ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী জোরান মিলোনোভিচ বলেছেন, শরণার্থীদের তারা হাঙ্গেরির দিকে পাঠানো অব্যাহত রাখবেন এবং তাদের গ্রহণে হাঙ্গেরিকে বাধ্য করবেন।

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার জিজ্জারতো এর তীব্র প্রতিবাদ করে জানিয়েছেন, ক্রোয়েশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। কারণ, তারা এসব শরণার্থীর নাম নিবন্ধন না করে হাঙ্গেরির দিকে ঠেলে দিচ্ছে। 

 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement