Beta

ইরানকে আয়নায় মুখ দেখতে বলল যুক্তরাষ্ট্র

২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২৯

অনলাইন ডেস্ক
জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি। ছবি : সংগৃহীত

ইরানে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলার ঘটনায় সরকারের নিপীড়নমূলক আচরণই কারণ বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি। একই সঙ্গে তিনি ইরানকে আয়নায় মুখ দেখার আহ্বান জানান। আজ সোমবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

গত শনিবার ইরানের আহভাজ শহরে অনুষ্ঠিত কুচকাওয়াজে হামলা প্রসঙ্গে নিকি হ্যালি বলেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দীর্ঘকাল ধরে নিজ দেশের জনগণের ওপর নিপীড়ন চালিয়ে আসছেন।

ওই হামলার পেছনে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতা আছে দাবি করে হাসান রুহানি যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেন। তাঁর প্রতিক্রিয়ায় নিকি হ্যালি ইরানি প্রেসিডেন্টের উদ্দেশে এসব কথা বলেন।

এদিকে, সরকারবিরোধী ‘আহভাজ ন্যাশনাল রেজিট্যান্স’ ও ইসলামিক স্টেট (আইএস)—দুটি জঙ্গি সংগঠনই পৃথকভাবে ওই হামলা চালানোর দাবি করেছে। যদিও এ ব্যাপারে কেউই কোনো প্রমাণ হাজির করেনি।

শনিবারের ওই হামলায় চারজন বন্দুকধারী ইরানের রেভল্যুশনারি গার্ডসের কুচকাওয়াজে হামলা চালায়। এতে সামরিক-বেসামরিক ও শিশুসহ ২৫ জনের প্রাণহানি ঘটে।

প্রেসিডেন্ট রুহানি যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট উপসাগরীয় দেশগুলো ওই হামলা চালিয়েছে বলে দাবি করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্র তা অস্বীকার করে বলে, তারা যেকোনো রকম সন্ত্রাসী হামলার নিন্দা জানায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement