ভূমিকম্পে পশ্চিমবঙ্গে নিহত ১

১২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩১

ভারতের বিভিন্ন রাজ্যে ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ বুধবার স্থানীয় সময় সকাল ১০টা ২০ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে পশ্চিমবঙ্গ ও আসাম রাজ্য। এ ছাড়া জম্মু-কাশ্মীর, বিহার, ঝাড়খণ্ড ও হরিয়ানা রাজ্যেও ভূ-কম্পন অনুভূত হয়। 

রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। কম্পনের স্থায়িত্বকাল ছিল ২০ থেকে ২৫ সেকেন্ড। আসামের কোকরাঝাড় অঞ্চলে ভূ-পৃষ্ঠ থেকে ১৩ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি ছিল বলে জানা গেছে।

পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণের একাধিক জেলা কোচবিহার, শিলিগুড়ি, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, বীরভূম জেলার সঙ্গে সঙ্গে এ ভূমিকম্পে কেঁপে উঠে রাজ্যের রাজধানী শহর কলকাতাও।

ভূমিকম্পের সময় শিলিগুড়ির শান্তিনগরে আতঙ্কিত হয়ে দ্রুত বহুতল ভবনের সিঁড়ি দিয়ে নামতে গিয়ে ভারসাম্য হারিয়ে নিচে পড়ে যান সম্রাট দাস (২২) নামের এক যুবক। পরে স্থানীয়রা তাঁকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শিলিগুড়ির একটি বাড়িতে ভূমিকম্পের ফলে বড় ফাটল দেখা দিয়েছে বলে জানা যায়। ভূমিকম্পের জেরে উত্তরবঙ্গের একাধিক স্কুলে ছুটিও ঘোষণা করা হয়।

এদিকে কলকাতায় ভূমিকম্পে আতঙ্কিত হয়ে শহরের বহুতল ভবনগুলো থেকে মানুষজন রাস্তায় নেমে আসে। রাজ্যের গঙ্গাবক্ষে বেশ কিছুক্ষণ থামিয়ে রাখা হয় লঞ্চ যাত্রা।

আলিপুর আবহাওয়া কার্যালয়ের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় জানান, বুধবারের ভূমিকম্পটি পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশের তুলনায় উত্তর অংশে অনেক বেশি অনুভূত হয়েছে।