স্বাধীনতার সপক্ষে রাজপথে ১০ লাখ কাতালান

১২ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৫

অনলাইন ডেস্ক
কাতালোনিয়ার ‘জাতীয় দিবস’ উপলক্ষে মঙ্গলবার স্বাধীনতার সপক্ষে রাজপথে সমাবেশ করে প্রায় ১০ লাখ কাতালান। ছবি : রয়টার্স

স্পেনের অন্তর্গত কাতালোনিয়ায় ‘জাতীয় দিবস’ উদযাপনকে কেন্দ্র করে স্বাধীনতার সপক্ষে রাজপথে সমাবেশ ও মিছিল করেছে লাখ লাখ কাতালান।  

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, গতকাল মঙ্গলবার কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় ওই সমাবেশে প্রায় ১০ লাখ মানুষ স্বাধীনতার সপক্ষে স্লোগান দেয়।

কাতালোনিয়ার আঞ্চলিক প্রেসিডেন্ট কুইম তোরা ও তাঁর পূর্বসূরি বেলজিয়ামে নির্বাসিত কার্লেস পুজদেমন স্বাধীনতার সমর্থনে কাতালানদের এই মিছিল ও সমাবেশে অংশগ্রহণের আহ্বান জানান।

লাল শার্ট গায়ে, হলুদ-লাল রঙের কাতালান পতাকা উড়িয়ে, ড্রাম আর বাঁশি বাজিয়ে স্বাধীনতার সমর্থনে সমাবেশে যোগ দেয় সব বয়সের মানুষ। একপর্যায়ে সমাবেশ বিশাল এক জনসমুদ্রে রূপ নেয়।

গত বছরের অক্টোবরে স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার জন্য গণভোটের উদ্যোগ ব্যর্থ হয় কাতালোনিয়ার। এর পর এই প্রথম এ রকম বড় সমাবেশ করা হলো। ১৭৫৪ সালে রাজা পঞ্চম ফিলিপের সেনাবাহিনীর কাছে ওই দিনটিতে বার্সেলোনার পতন ঘটে, সেটিকে কেন্দ্র করে গত আট বছর ধরে স্বাধীনতার সপক্ষে এ রকম সমাবেশ করা হচ্ছে।

সমাবেশ শেষে কুইম তোরা বলেন, ‘আমরা এক অন্তহীন যাত্রা শুরু করছি।’ সমাবেশে বিক্ষোভকারীরা স্বাধীনতার সমর্থনে নেতৃত্ব দেওয়া আটক নেতাদের মুক্তির দাবি জানান।

এদিকে, কাতালোনিয়ার স্বাধীনতার দাবি অমূলক বলে জানায় বিরোধীরা। কাতালানবাসী তা চায় না বলে দাবি তাদের। 

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বরেল, যিনি একজন কাতালান, বলেন, “কাতালানদের ‘জাতীয় দিবস’ উদযাপন করা উচিত, কিন্তু ‘স্বাধীনতা’র ডাক হিসেবে নয়। স্বাধীনতার দাবি অর্ধেকেরও কম কাতালান সমর্থন করে।”

গত বছর অক্টোবরের ১ তারিখে গণভোটের মাধ্যমে স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে কাতালোনিয়ার স্বাধীনতা অর্জনের চেষ্টা ব্যর্থ হলে একতরফাভাবে ২৭ অক্টোবরে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করা হয়। কিন্তু স্পেনের সাংবিধানিক আদালত তা অবৈধ বলে জানায় ও মাদ্রিদ সেখানে প্রত্যক্ষ শাসন জারি করে।