সরে যাচ্ছেন আলিবাবার জ্যাক মা

০৮ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪১

অনলাইনভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান আলিবাবার নির্বাহী চেয়ারম্যানের পদ থেকে সরে যাচ্ছেন জ্যাক মা, যিনি চীনের অন্যতম ধনী ব্যক্তি। আজ শনিবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে বিবিসি জানায়, আগামী সোমবার ৫৫ বছরে পা দেওয়া জ্যাক মা নিজের জন্মদিনে আলিবাবার নির্বাহী চেয়ারম্যান পদের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। এরপর থেকে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের একজন সদস্য হিসেবে যুক্ত থাকবেন।

১৯৯৯ সালে শুরু করা আলিবাবার সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা। অনলাইনভিত্তিক বিভিন্ন পণ্য বিক্রি ও সেবাদানকারী প্রতিষ্ঠান এর ভেতরেই বিশ্বের অন্যতম বৃহৎ ইন্টারনেট কোম্পানিতে পরিণত হয়েছে, যার বর্তমান বাজার মূল্য ৪০০ বিলিয়ন (৪০ হাজার কোটি) ডলারেরও বেশি। এটি চলচ্চিত্র ব্যবসার সঙ্গেও যুক্ত।

সম্প্রতি নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক ইংরেজির শিক্ষক জ্যাক মা বলেন, ‘অবসরে যাওয়া মানে একটি যুগের অবসান নয়, বরং আরেকটি যুগের সূচনা’। শিক্ষা, শিক্ষকতা বিষয়ে এ সময় তিনি নিজের ভালোবাসার কথা জানান। মানবপ্রেম ও সম্প্রীতির ওপরে  জোর দেন তিনি।

জ্যাক মা বর্তমানে ব্যক্তিগতভাবে ৪০ বিলিয়ন (চার হাজার কোটি) মার্কিন ডলার সমমূল্যের সম্পত্তির অধিকারী। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ‘ফোর্বস’ তাঁকে  চীনের তৃতীয় সর্বোচ্চ ধনী ব্যক্তি বলে উল্লেখ করে।

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লুমবার্গ টেলিভিশন চ্যানেলকে জ্যাক মা জানান, তিনি এর পর মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের মতো একটি ব্যক্তিগত ফাউন্ডেশন গড়ে তুলতে চান। ‘বিল গেটসের কাছ থেকে আমার অনেক কিছু শেখার আছে,’ বলেন জ্যাক মা।

জ্যাক আরো বলেন, ‘আমি কখনোই সেরকম ধনী হতে পারবো না, কিন্তু একটি জিনিস পারবো আর সেটি হলো অবসরে যাওয়া। আমার মনে হয় কোনো একদিন, হয়তো খুব দ্রুতই আমি আবার শিক্ষকতায় ফিরে যাবো। আলিবাবার প্রধান নির্বাহীর কাজের চেয়েও শিক্ষকতা আমি অনেক ভালো করে করতে পারবো।’