মেক্সিকোর গণকবরে ১৬৬ মাথার খুলি

০৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৪৪

অনলাইন ডেস্ক

মেক্সিকোর ভেরাক্রজ রাজ্যে একটি গণকবর থেকে অন্তত ১৬৬ জনের মাথার খুলি পাওয়া গেছে।

রাজ্যের কৌঁসুলি হোর্হে উইংক্লার বলেন, গণকবরটিতে পাওয়া খুলি ও মানবদেহের অন্যান্য অংশ অন্তত দুই বছর আগের। নিরাপত্তার কারণে গণকবরটির সঠিক অবস্থান সম্পর্কে বিস্তারিত বলা যাচ্ছে না।

আজ শুক্রবার বিবিসি জানিয়েছে, মাদক পাচারকারীরা বহু বছর ধরে ভেরাক্রুজ রাজ্যকে মৃতদেহ রাখার স্থান হিসেবে ব্যবহার করে আসছে। এর আগে ২০১৭ সালের মার্চে আরেক গণকবরে ২৫০টি মাথার খুলি পাওয়া যায়।

হোর্হে উইংক্লার সাংবাদিকদের বলেন, তদন্তদল গণকবরে ২০০টি পোশাক, ১০০টি পরিচয়পত্র ও আরো ব্যক্তিগত ব্যবহৃত জিনিসপত্র পেয়েছে। কর্মকর্তারা নিহত মানুষের সঠিক সংখ্যা নিরূপণের চেষ্টা করছে।

ড্রোন ও মাটিতে প্রবেশ করে এমন রাডার ব্যবহার করে দেহাবশেষ শনাক্ত করার হচ্ছে। একইসঙ্গে কাজ করছেন ফরেনসিক বিশেষজ্ঞরা। আরো মৃতদেহ পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মেক্সিকোর নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে যেন তাদের প্রিয় মানুষদের খুঁজে পেতে যথাযথ উদ্যোগ নেওয়া হয়।

২০০৬ সালে মাদক সম্রাটদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে সেনাবাহিনী মোতায়েন করা হয়। এরপর থেকে মাদক-সংক্রান্ত সহিংসতা বেড়েছে। গত ১২ বছরে দুই লক্ষাধিক মানুষ নিহত হয়েছে। গত বছর রেকর্ড ২৮ হাজার ৭০২ জন নিহত হয়।

এ ছাড়া সম্প্রতি ৩৭ হাজার মানুষ নিখোঁজ বলে সরকারি নথিতে নিবন্ধন করা হয়েছে।