Beta

চিলিতে ৮.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

১৭ সেপ্টেম্বর ২০১৫, ০৮:৪৮ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৫, ১৪:০৪

অনলাইন ডেস্ক
শক্তিশালী ৮ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের পর ভালপারাইসো শহরের অধিবাসীরা নিরাপদ স্থানে সরে যাচ্ছেন। ছবিটি স্থানীয় সময় ১৬ সেপ্টেম্বর-২০১৫, বুধবার তোলা। ছবি : রয়টার্স

চিলির সমুদ্র উপকূলে ৮ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রাজধানী সান্তিয়াগো থেকে ২৩২ কিলোমিটার দূরে এ ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ভূমিকম্পের সময় দেয়াল ধসে একজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। উপকূলীয় এলাকা থেকে লোকজনকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। লালপারাইসো বন্দর থেকে সুনামির সাইরেন শোনা গেছে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ‘বিস্তৃত জায়গাজুড়ে সুনামি ঢেউ দেখা যেতে পারে।’

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বুধবার স্থানীয় রাত ৮টা ৫৪ মিনিটে সমুদ্র উপকূলে আঘাত হানে ভূমিকম্পটি। এর উৎপত্তিস্থল ইয়াপেল শহর থেকে ৫৫ কিলোমিটার দূরে। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

প্রাথমিক অবস্থায় ইউএসজিএস জানিয়েছিল, ভূমিকম্পটি ৭ দশমিক ৯ মাত্রার। এর পর তারা দ্রুতই এটা ৮ দশমিক ৩ বলে জানায়।

ভূমিকম্পের কয়েক মিনিট পরই আরো কয়েকটি কম্পন (আফটারশক) অনুভূত হয়। ইয়াপেল শহরের মেয়র জানিয়েছেন, দেয়াল ধসে একজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। এ শহরের বেশ কয়েকটি বাড়িও ধসে পড়েছে।

চিলির নাগরিকরা সপ্তাহব্যাপী সরকারি ছুটি উদযাপনের জন্য এ মুহূর্তে সমুদ্র উপকূলের দিকে যাচ্ছিল। এর মধ্যে ভূমিকম্প আঘাত হানল।

এদিকে, আর্জেন্টিনার মেনডোজা ও রাজধানী বুয়েনস এইরেসের কয়েকটি ভবন থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement