Beta

গুগল, ফেসবুক, টুইটারের ওপর চড়াও ট্রাম্প

২৯ আগস্ট ২০১৮, ১১:২৪ | আপডেট: ২৯ আগস্ট ২০১৮, ১২:৩৫

বিবিসি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার পক্ষপাতের অভিযোগ তুলে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারের বিরুদ্ধে চড়াও হয়েছেন। এসব মাধ্যম ‘ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে’ বলে হুঁশিয়ারি জানিয়েছেন তিনি।

মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপারে অভিযোগ তুলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, ‘তাঁদের খুব সাবধান হতে হবে’।

এর আগে ‘ট্রাম্প নিউজ’ প্রসঙ্গে গুগলের অনুসন্ধান প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছিলেন প্রেসিডেন্ট। তাঁর অভিযোগ, ‘এসব মাধ্যম রিপাবলিকান ও কনজারভেটিভ মতের বিরুদ্ধাচারণ করে।’

ট্রাম্প টুইটে লেখেন, গুগুলে ‘ট্রাম্প নিউজ’ লিখে সার্চ দিলে যেসব খবর আসে তার ৯৬ ভাগই ‘বামপন্থী সংবাদ মাধ্যমের’। এগুলো নেতিবাচক।

ট্রাম্পের অভিযোগের প্রতিউত্তরে গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, তারা কোনো রকম রাজনৈতিক আদর্শ দ্বারা প্রভাবিত নয়, তাদের অনুসন্ধান প্রক্রিয়াও কোনো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হয় না।

তবে এ ব্যাপারে ফেসবুক বা টুইটারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প আরো বলেন, ‘গুগল অনেক মানুষের কাছ থেকে সুবিধা নিয়েছে, ব্যাপারটি বেশ গভীর।’

ফেসবুক ও টুইটারের নাম উল্লেখ করে এ সময় প্রেসিডেন্ট বলেন, ‘তাদের জন্য সাবধান হওয়া মঙ্গলজনক, মানুষের সঙ্গে আপনারা এমন করতে পারেন না, আমাদের কাছে আক্ষরিক অর্থেই হাজার হাজার অভিযোগ আসছে।’

তবে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপারে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি ট্রাম্প।  এ সময় তিনি আরো বলেন, ‘সিএনএন ফেক’ বিখ্যাত।

তবে ট্রাম্পের জ্যেষ্ঠ অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো বলেন, প্রশাসন এসব যোগাযোগ মাধ্যমের ব্যাপারে কিছু তদন্ত ও বিশ্লেষণ করে দেখবে যে, এগুলো নিয়ন্ত্রণে কোনো পদক্ষেপ নেওয়া যায় কি না।

ট্রাম্পের অভিযোগের ব্যাপারে জানতে চাইলে কিংস কলেজের ডিজিটাল টেকনোলজি বিভাগের মার্সিডিজ বোনজ বলেন, গুগলের বিরুদ্ধে ট্রাম্পের এই ধরনের অভিযোগ একেবারেই অবাস্তব। কারণ, নিয়ম অনুযায়ী, যে পেজটি সবচেয়ে বেশিবার পড়া হবে সেটিই অ্যালগারিদম অনুযায়ী সামনে আসবে।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement