শহিদুল আলমের মুক্তি চাইলেন টিউলিপ সিদ্দিক

২৮ আগস্ট ২০১৮, ১২:১৪

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য (এমপি) ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিক আলোকচিত্রী শহিদুল আলমকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে নির্বাচিত এমপি বলেন, শহিদুল আলমকে আটকের ঘটনা অত্যন্ত দুঃখজনক এবং তাঁর আটকাবস্থার শিগগিরই অবসান হওয়া উচিত।

এর আগে আন্তর্জাতিক মহল থেকে নোবেলজয়ী ব্যক্তিত্ব, চলচ্চিত্র পরিচালক, অভিনয়শিল্পী, চিত্রশিল্পী, লেখক ও ব্যবসায়ীরা শহিদুলের মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দেন।

সর্বশেষ চলতি সপ্তাহে অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য সেনও শহিদুল আলমের দ্রুত মুক্তি দাবি করেন।

লন্ডনভিত্তিক পত্রিকা দ্য টাইমস জানিয়ছে, শহিদুল আলমের যুক্তরাজ্যের নাগরিকত্ব রয়েছে। তাঁর আলোকচিত্র লন্ডনের টেইট মডার্ন, হোয়াইটচ্যাপেল গ্যালারি এবং নিউইয়র্কের মিউজিয়াম অব মডার্ন আর্ট ও প্যারিসের পম্পিদু কেন্দ্রে নিয়মিত প্রদর্শিত হয়ে থাকে।

গত ৫ আগস্ট রাতে শহিদুল আলমকে ঢাকায় তাঁর ধানমণ্ডির বাসা থেকে ধরে নিয়ে যায় পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) একটি দল। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও উসকানির অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে তাঁর বিরুদ্ধে মামলা করা হয়। ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আছাদুজ্জামান নূর শহিদুলকে সাত দিনের রিমান্ড দেন। গত ১২ আগস্ট রিমান্ড শেষে তাঁকে কারাগারে পাঠানো হয়।