Beta

শহিদুল আলমকে গ্রেপ্তারের প্রতিবাদ জানালেন অমর্ত্য সেনও

২৬ আগস্ট ২০১৮, ১২:১৮ | আপডেট: ২৬ আগস্ট ২০১৮, ১২:৫১

আউটলুক ইন্ডিয়া
অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ছবি : সংগৃহীত

কারাবন্দি আলোকচিত্রী শহিদুল আলমকে গ্রেপ্তারের প্রতিবাদে এবং তাঁর পক্ষে এবার সমর্থন জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

গত ৫ আগস্ট রাতে শহিদুল আলমকে তাঁর ধানমণ্ডির বাসা থেকে আটক করে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। পরে সরকারের বিরুদ্ধে গুজব ও ভুল তথ্য প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। বিচারিক আদালত তাঁর সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে মার্কিন ভাষাতাত্ত্বিক নোয়াম চমস্কি, লেখক অরুন্ধতী রায়, লেখকদের সংগঠন পেন ইন্টারন্যাশনাল, সাংবাদিকদের সংগঠন আরএসএফ, কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) শহিদুল আলমের পক্ষে  বিবৃতি দেয়।

শহিদুল আলমের পক্ষে প্রচারণা চালানো ভারতীয় আলোকচিত্রীদের একটি দলের কাছে অমর্ত্য সেন বলেন, ‘গণতন্ত্রের জন্য ফটোসাংবাদিকতার ভেতর দিয়ে হোক বা অন্যভাবে গণতন্ত্রে মতপ্রকাশের স্বাধীনতা খুবই গুরুত্বপূর্ণ। দুর্দান্ত দক্ষতা ও সাহসিকতার সঙ্গে দীর্ঘকাল ধরে কাজ করতে থাকা শহিদুল আলমের কাজগুলোর প্রশংসা করার যৌক্তিকতা আছে। তাঁর কাজ নিন্দার বদলে  প্রশংসার দাবিদার।’

এর আগে বিশ্বের নানা প্রান্তের নোবেলজয়ী ১১ ব্যক্তিত্ব শহিদুল আলমের মুক্তি চেয়ে বিবৃতি প্রকাশ করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক সম্পাদকীয়তে ব্রিটিশ ও অন্য দেশের সরকারগুলোকে আহ্বান জানায়, তাঁরা যেন বাংলাদেশে আইনি সংস্কার ও বন্দি অবস্থায় নির্যাতনের বিষয়গুলো নিয়ে কথা বলে। গার্ডিয়ান লেখে, ‘এত বড় মাপের একজনকে অভিযুক্ত করার অর্থ হচ্ছে, একটি ভয়ের পরিস্থিতি তৈরি করা। আলমের পক্ষে দাঁড়ানো মানে সাংবাদিকদের পক্ষে দাঁড়ানো, বাংলাদেশে সকল নাগরিকের মতপ্রকাশের পক্ষে দাঁড়ানো।’

বর্তমান বিশ্বের অন্যতম নেতৃস্থানীয় বুদ্ধিজীবী, ভাষাতাত্ত্বিক ও কলাম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্পিভাক নিউইয়র্ক টাইমসকে জানান, শহিদুল আলমের আটককে কেন্দ্র করে ভুল তথ্যের প্রচারণা চালানো হচ্ছে, যাতে বিচার ব্যবস্থাকে প্রভাবিত করা যায়।

ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন শহিদুল আলমের মুক্তির পক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement