আইএস নেতা বাগদাদির অডিও প্রকাশের খবর

২৩ আগস্ট ২০১৮, ১০:০২

এক বছর পর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল-বাগদাদি নতুন একটি অডিও বার্তা প্রকাশ করেছেন বলে জানা গেছে। এই বার্তাটি যে বাগদাদির, তা নিশ্চিত করে কেউ বলতে পারেনি।

অডিও বার্তায় বলা হয়েছে, আইএস পরাজিত হচ্ছে এবং এটা আল্লাহর পরীক্ষা। সবাইকে একসঙ্গে থাকার আহ্বান জানানো হয় এতে।

অডিও বার্তার লোকটি তাঁর অনুসারীদের উদ্দেশে বলছেন, ভয় ও ক্ষুধার মাধ্যমে পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে তিনি বলেন, যাঁরা ধৈর্য ধরবেন, তাঁদের জন্য সুসংবাদ আছে।

গতকাল বুধবার আইএসের সংবাদমাধ্যম আল-ফুরকানে অডিও বার্তাটি প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্টার কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন উইলিয়াম আরবান বলেন, ‘মার্কিন সেন্ট্রাল কমান্ড অডিও বার্তাটি সম্পর্কে ওয়াকিবহাল। আমি অডিও রেকর্ডিংয়ের ব্যাপারে কোনো মন্তব্য করব না। এ মুহূর্তে বাগদাদি কোথায় আছেন, তা আমরা জানি না। তবে এই লোককে আমরা যুদ্ধের ময়দান থেকে সরাতে চাই।’

আরবান বলেন, ‘আমি জানি, যুক্তরাষ্ট্রের সরকারের কোনো সূত্র এখন পর্যন্ত বাগদাদি মারা যাওয়ার দাবি করেনি।’

২০১৭ সালে সিরিয়ার রাক্কা অঞ্চল পতনের পর এই প্রথম বাগদাদির কোনো অডিও বার্তা পাওয়া গেল, যদি সত্যিই এটা বাগদাদির হয়ে থাকে।

২০১৪ সালের জুলাই মাসে ইরাকের মসুলে আল-নুরি মসজিদে মাত্র একবারই জনসমক্ষে আসেন বাগদাদি। গত বছরের জুনে মসুল ইরাকের সরকারি বাহিনী পুনর্নিয়ন্ত্রণে নেয়।

আইএস বিভিন্ন সময় বেশ কিছু অডিও বার্তা প্রকাশ করেছে, যা তাদের নেতা বাগদাদি বলে জানানো হয়। সর্বশেষ ২০১৭ সালের সেপ্টেম্বরে এ ধরনের বার্তা প্রকাশিত হয়। সে সময় রাশিয়া দাবি করেছিল, বাগদাদি মারা গেছে।