ঠাণ্ডা পানি খেলে কি ওজন কমে?

২১ আগস্ট ২০১৮, ২২:৫১

অনলাইন ডেস্ক

আমাদের শরীরের ৭০ শতাংশই পানি, তাই পানি স্বাস্থ্যকর। ঠাণ্ডা পানি পান ওজন কমাতে সাহায্য করে— অনেকেই এমনটা মনে করেন। দুর্ভাগ্যজনক হলো, এটা শুধুই একটা মিথ। যদিও ঠাণ্ডা পানি রক্ত সঞ্চালনের মাত্রা বাড়ায়, তবু বিশেষজ্ঞদের মত, ঠাণ্ডা পানি পান করার ফলে যে সংখ্যক ক্যালোরি পোড়ে, তা এতই নগণ্য যে তেমন পার্থক্য গড়তে সাহায্য করে না।

গবেষণায় অংশগ্রহণকারীদের সকালে ও দুপুরের খাবারের আগে ৫ মিলি, ১০ মিলি, ১৫ মিলি ও ২০ মিলি করে ঠাণ্ডা পানি খেতে দেওয়া হয়। তারপর পরীক্ষা করা দেখা হয়, এটা ওজন কমাতে সাহায্য করে কিনা। সায়েন্সডিরেক্ট-এর গবেষকরা লক্ষ্য করেন, এমনকি ২০ মিলিলিটার পানিও খুব কমসংখ্যক ক্যালোরি কমায়।

ঠাণ্ডা বা গরম পানি নয়, মোদ্দা কথা হলো বেশি করে পানি পান করতে হবে। শরীরকে পানিশূন্যতা থেকে রক্ষা করতে হবে। ব্যায়াম করার সময় শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যায়। ঠাণ্ডা পানি পান শুধু পানিশূন্যতাই পূরণ করে না, ক্লান্তি কমাতেও সাহায্য করে। প্রতিদিন অন্তত দুই থেকে চার লিটার পানি পান শরীরের দূষিত তরল বের করে দেয়।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের এক গবেষণায় দেখা যায়, দশ কাপ ঠাণ্ডা পানি পান আশিটি অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সাহায্য করে। কিন্তু একটুখানি পনির বা পুরোসিদ্ধ ডিম বা একটি চকলেট খেলেই তা পূরণ হয়ে যায়।

ঠাণ্ডা পানি পান ক্যালোরির ভারসাম্যে খুবই কম ভূমিকা রাখে। তাই এটি ওজন কমাতে কোনো সাহায্যই করে না, যদি না আপনি খাদ্যাভ্যাস পরিবর্তন না করেন আর অবশ্যই নিয়মিত ব্যায়াম না করেন।