Beta

মিশরে ৩২০০ বছর আগের পনিরের সন্ধান!

২১ আগস্ট ২০১৮, ২০:৪১

অনলাইন ডেস্ক
মিশরে তিন হাজার ২০০ বছর আগের পনিরের সন্ধান পাওয়া গেছে বলে এক পুরাতত্ত্ববিদ দাবি করেছেন। ছবি সংগৃহীত

পনির যত পুরোনো হয়, গুণগত মান তত বাড়ে। স্বাদও বাড়ে— এটা আমরা সবাই জানি। কিন্তু প্রশ্ন হলো কতটা পুরোনো? তিন হাজার ২০০ বছরের পুরোনো সমাধিস্থ পনির নিয়ে আমাদের ধারণাই নেই। বিজ্ঞানীরা বলছেন, এ পনির খেলে স্রেফ মারা পড়তে হবে!

মিশরের ইউনিভার্সিটি অব কাতানিয়া ও কায়রো বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ববিদ এনরিকো গ্রেসো একটি সমাধিক্ষেত্রে তিন হাজার ২০০ বছর আগের পুরোনো পনিরের সন্ধান পেয়েছেন। খ্রিস্টপূর্ব ১৩ শতকে মেমফিসের মেয়রের সমাধিক্ষেত্রে এ পনিরের সন্ধান পাওয়া যায়। এ সমাধিক্ষেত্রটি আবিষ্কৃত হয় ১৮৮৫ সালে। কিন্তু পরে তা বালিগর্ভে অদৃশ্যমান হয়ে যায়।

পাথরসদৃশ হয়ে যাওয়া এ রহস্যময় পনির সম্পর্কে বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন, এ পর্যন্ত আবিষ্কৃত পনিরের মধ্যে এটিই সবচেয়ে পুরোনো। আপনার প্লেটে পেতে চান এ পনির? কোথায় যেতে হবে জানতে চান?

গবেষকরা সতর্ক করে দিয়ে বলেছেন, তিন হাজার ২০০ বছর আগের এ দুগ্ধজাত পণ্য খাবারের জন্য নিরাপদ নয়। এ পনিরে ব্যাকটেরিয়ার সংক্রমণ মারাত্মক, একে বলা হয় ব্রুসেলোসিস। ব্রুসেলা মেলিটেনসিস প্রাণঘাতী রোগ ব্রুসেলোসিস নামে পরিচিত। জ্বর, পেটে ব্যথা, কাশি এ রোগের প্রধান লক্ষণ। তাই এ পনির খাওয়া যাবে না। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ভালো পনিরের স্বাদ পেতে চাইলে আপনাকে এ ভুল করলে চলবে না। তবে অনেকেই বলছেন, তাঁরা এ পুরোনো পনিরের স্বাদ নিতে চান আর যুদ্ধ করতে চান ব্যাকটেরিয়ার সঙ্গে! হয়ত দুষ্টুমি। কে আর স্বাদ চেখে মরতে চায়!

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement