Beta

উদ্ধারকর্মীকে যাচ্ছেতাই গালিগালাজ করল তোতাপাখি!

১৬ আগস্ট ২০১৮, ১৫:৪৬

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের রাজধানীর লন্ডনে একটি তোতাপাখিকে উদ্ধার করতে গালিগালাজের শিকার হয়েছেন দমকল বাহিনীর এক সদস্য। ওই তোতাপাখিই তাঁকে গালিগালাজ দিয়েছেন বলে জানা গেছে। বিবিসি জানায়, শুধু ইংরেজি নয়, পাখিটি একই সাথে গ্রিক আর তুর্কি ভাষাও জানে। বহুভাষী ম্যাকাও প্রজাতির ওই তোতার নাম জেসি।

লন্ডনের এডমন্টন এলাকায় টানা তিনদিন নিজের বাড়ির ছেড়ে আরেক বাড়ির ছাদে থাকায় পাখিটি অসুস্থ হয়ে গেছে কিনা ভাবনায় উদ্বিগ্ন হয়ে গত সোমবার  তাকে উদ্ধারের জন্য সাহায্য কামনা করেন জেসির মালিক।

খবর পেয়ে উদ্ধার তৎপরতা চালাতে ছুটে যায় লন্ডন দমকল বাহিনী (এলএফবি )।

সোজা একটি মই নিয়ে পাখিটি ছাদের যে অংশে আছে সেখানে উঠে যান বাহিনী ব্যবস্থাপক এটিংক হরজ, একেবারে পাখির সঙ্গে মুখোমুখি। আর বেচারা যায় কোথায়! মিষ্টি কথা বলে, খাবারের লোভ দেখিয়ে পাখিটিকে নেমে আসতে বললে মুখ খারাপ করে একেবারে যাচ্ছেতাই ভাষায় গালাগাল করতে থাকে সে হরোজকে। ‘যা ভাগ, সর’সহ ইচ্ছামতো বকাবাদ্য করে।

এলএফবির আরেক কর্মকর্তা ক্রিস সোয়ালো জানান, এক বাটি খাবার নিয়ে নামিয়ে আনার জন্য হরজ পাখিটিকে ‘আমি তোমাকে ভালোবাসি’ বলে। পাখির মালিকের পরামর্শ অনুসারেই সেটি বলা হয়েছিল। তাতে করে নাকি তার সঙ্গে বন্ধুত্ব মজবুত হবে আর উদ্ধার করতে সুবিধা হবে। কিন্তু কোথায় কী! দেখা গেলো উল্টো প্রতিক্রিয়া।

‘ভালোবাসি’র উত্তরে অবশ্য পাখিটিও শুরুতে পাল্টা বলেছিল ‘আমিও তোমাকে ভালোবাসি’ আর তারপর ইচ্ছেমতো গালাগালি করে প্রথমে আরেক বাড়ির ছাদে পরে সেখান থেকে এক গাছে উড়ে চলে যায় সে।

সোয়ালো জানান, পাখিটি যেহেতু গ্রিক ও তুর্কি ভাষাও জানে, তাই তাকে  ওই দুই ভাষাতেও নেমে আসার জন্য সে সময় অনুরোধ করা হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

তবে, জেসির উড়ে যাওয়া ও সার্বিক দিক পর্যবেক্ষণ শেষে উদ্ধারকর্মীরা তার মালিককে এতোটুকু আশ্বস্ত করতে পারে যে, জেসি কোনো আঘাত পায়নি বা সে অসুস্থ নয়। অগত্যা অভিযানে ক্ষান্ত দিয়ে চলে যায় দমকলবাহিনী।

তবে বিকেল নাগাদ একটি সুসংবাদ পাওয়া যায়, ওইদিন বিকেলেই নাকি জেসি শেষমেশ নিজে থেকেই বাড়ি ফিরে আসে।

পরে একটি ভিডিওচিত্রে তাকে উদ্ধার করতে আসা দমকল কর্মীদের ধন্যবাদও জানায় জেসি। তার মালিক ভিডিওটি দমকল বাহিনীর কাছে পৌঁছে দেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement