Beta

ওয়াশিংটনে বর্ণবাদী ও বিরোধীদের সমাবেশ

১৩ আগস্ট ২০১৮, ১৬:২৮

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে দ্বিতীয় বছরের মতো আয়োজিত শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সমাবেশে মাত্র গুটিকয় বর্ণবাদীকে হাজির হতে দেখা গেছে। অন্যদিকে একই জায়গায় বর্ণবাদবিরোধীদের জমায়েতে উপস্থিত ছিল শত শত মানুষ।

গতকাল রোববার ওয়াশিংটনে হোয়াইট হাউসের সামনে ওই সমাবেশ আয়োজিত হয় বলে আজ সোমবার বিবিসি এক প্রতিবেদন প্রকাশ করে।

গত বছর ভার্জিনিয়ার শার্লটসভিলে উগ্র বর্ণবাদী, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্বে বিশ্বাসীদের এক সহিংস জমায়েতের পর এ বছর সে পক্ষের মাত্র ২০ জন সমর্থক হাজির হন বলে জানিয়েছে বিবিসি। ওই জমায়েতে উগ্র শ্বেত বর্ণবাদী এক গাড়িচালকের হামলায় একজন নিহত হন। এ ছাড়া বর্ণবাদী ও বর্ণবাদবিরোধী দুই পক্ষের সংঘর্ষে আহত হন ১২ জনের মতো।

ধারণা করা হচ্ছিল, বর্ণবাদীদের ‘ইউনাইট দ্য রাইট’ নামে এবারের  সমাবেশে অন্তত ৪০০ সমর্থক হাজির থাকবেন। কিন্তু বাস্তবে তার প্রতিফলন দেখা যায়নি। দুই ঘণ্টা অবস্থানের পর প্রবল বৃষ্টিতে শেষমেশ বর্ণবাদীদের সমাবেশ ভেস্তে যায়। পড়ে  দুটি পুলিশভ্যানে করে তাদের সমাবেশস্থল থেকে সরিয়ে নেওয়া হয়।

এদিকে, হোয়াইট হাউসের লাফায়েট চত্বরে বর্ণবাদীদের সমাবেশস্থলের পাশে একই সময়ে বর্ণবাদবিরোধীদের সমাবেশও অনুষ্ঠিত হয়।  দুই পক্ষের মাঝে যেকোনো সংঘর্ষ ঠেকাতে পুলিশ ব্যাপক তৎপর ছিল। বর্ণবাদীদের উদ্দেশে বিরোধীপক্ষের সমর্থকরা এ সময় ‘ধিক ধিক’, ‘আমাদের শহর ছেড়ে বেরিয়ে যাও’ বলে স্লোগান দিতে থাকে।

কোনো সংঘর্ষ ছাড়া এবারের সমাবেশ শেষ হওয়ায় সবাই স্বস্তির নিশ্বাস ফেলছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement