Beta

যুক্তরাষ্ট্রের মরু এলাকা থেকে ১১ শিশু উদ্ধার

০৬ আগস্ট ২০১৮, ১৯:০০

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের এই মরু এলাকা থেকে শিশুদের উদ্ধার করা হয়। ছবি : বিবিসি

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত মরু অঞ্চল থেকে ১১টি শিশুকে উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে উদ্ধার হওয়া শিশুরা ছিল ‘ক্ষুধার্ত’, ‘তৃতীয় বিশ্বের শরণার্থীদের মতো’।

সংবাদ মাধ্যম বিবিসি আজ সোমবার জানিয়েছে, নিউ মেক্সিকোর আমালিয়া এলাকা থেকে ওই শিশুদের উদ্ধার করা হয়।     

নিউ মেক্সিকোর পুলিশ কর্মকর্তারা জানান, তাঁদের কাছে একটি বার্তা আসে, যেখানে লেখা ছিল,‘আমরা ক্ষুধার্ত। আমাদের খাবার এবং পানি প্রয়োজন।’ এর পরই ওই অঞ্চলে খোঁজ শুরু করে পুলিশ।

পুলিশ জানায়, শিশুগুলোকে তৃতীয় বিশ্বের কোনো শরণার্থীদের মতো মনে হয়েছে। তাদের বয়স এক থেকে ১৫ বছরের মধ্যে। পায়ে জুতো নেই,গায়ে ছেঁড়া জামা।

পুলিশ কর্মকর্তা জেরি হগরেফে এবিসি নিউজকে জানান, জায়গাটি সন্ত্রাসীদের ছোট আস্তানার মতো। এখানে কোনো পানি বা বিদ্যুতের ব্যবস্থা নেই। তিনি বলেন, ‘আমি ৩০ বছর ধরে পুলিশ কর্মকর্তা হিসেবে কাজ করছি। আমি এ রকম কিছু কোনোদিন দেখিনি। অবিশ্বাস্য! ’

জেরি হগরেফে জানান, সেখানে কোনো পানি বা খাবারের ব্যবস্থা ছিল না। শুধু এক বাক্স ভাত ছিল।

তবে, শিশু ছাড়াও ওই এলাকা থেকে পাঁচজন বয়ষ্ক মানুষকে পাওয়া গেছে। যাদের মধ্যে দুজনের কাছে ভারি অস্ত্র ছিল। তাদের নাম সিরাজ ওয়াহাজ এবং লুকান মরটেন। শিশু নির্যাতনের অভিযোগে উভয়কে আটক করেছে পুলিশ। বাকি তিনজন নারী, যাদের শিশুদের মা বলে ধারণা করা হচ্ছে। ওই তিন নারীকে প্রথমে আটক করা হলেও পরে ছেড়ে দেওয়া হয়।

জেরি হগরেফে বলেন,‘এই নারী এবং শিশুদের ভুল বুঝিয়ে এবং ভয় দেখিয়ে এখানে নিয়ে আসা হয়েছে। তবে তারা এ পর্যন্ত কীভাবে চলে এসেছে এ ব্যাপারে কিছু জানা যায়নি।’

উদ্ধার হওয়া শিশুদের এখন স্থানীয় সমাজসেবা কেন্দ্রে রাখা হয়েছে।

আটক ওয়াহাজ তাঁর তিন বছরের ছেলেকে অপহরণের পর পলাতক ছিলেন। কিন্তু শিশুটি এই উদ্ধার হওয়া শিশুদের মধ্যে নেই। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সূত্রে জানা যায়, এই শিশুটিকে খুঁজতেই এই অভিযান চালানো হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement