Beta

মুক্তির আগেই 'মুলক' পাকিস্তানে নিষিদ্ধ

০৩ আগস্ট ২০১৮, ১৭:৩২

অনলাইন ডেস্ক

আবারো চরিত্রে চমক এনেছেন ঋষি কাপুর। ‘মুলক’ ছবিতে দেখা যাবে একজন মুসলমানের ভূমিকায়। ছবিটি আজ শুক্রবারই মুক্তি পাচ্ছে ভারতে। কিন্তু মুক্তির আগেই তা নিষিদ্ধ হয়েছে পাকিস্তানে।

ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করছেন ঋষি কাপুর। এছাড়া একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ‘পিঙ্ক’খ্যাত তাপসী পান্নু।

পাকিস্তানের ফেডারেল সেন্সর বোর্ড সিনেমাটি নিষিদ্ধ করেছে। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানায়।

অনুভব সিনহা পরিচালিত নতুন ছবি 'মুলক'। যেখানে ঋষি কাপুরকে দেখা যাবে সন্ত্রাসবাদী ও দেশদ্রোহীর তকমা পাওয়া এক ব্যক্তির ভূমিকায়।

ছবির প্রযোজক দীপাল মুকুত এক বিবৃতিতে বলেছেন, 'এই পক্ষপাতদুষ্ট রায়ে আমি বিরক্ত এবং এটা স্পষ্টই বিদ্রুপ, কারণ আমাদের সিনেমাটি এসব কুসংস্কার নিয়েই নির্মিত। পাকিস্তানের সেন্সর বোর্ডকে বলব, তাঁরা যেন এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন।'

পরিচালক অনুভব সিহনা পাকিস্তানের নাগরিকদের উদ্দেশে একটি চিঠিও পোস্ট করেছেন তাঁর টুইটার অ্যাকাউন্টে।

বর্তমান বিশ্বের অন্যতম সমস্যা সন্ত্রাসবাদ। ভারতেও এর বিষবাষ্প ছড়িয়েছে। সেই সন্ত্রাসবাদকে উপজীব্য করে নির্মিত ছবিটি। বলা হয়েছে, একটি সত্য ঘটনাকে কেন্দ্র করেই এর চিত্রনাট্য।

ভারতের ছোট্ট শহরে এক মুসলিম যৌথ পরিবারকে নিয়ে এ ছবি। ওই পরিবারের এক সদস্য সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার অভিযোগের পর তাঁদের সম্মান ধুলিসাৎ হয়ে যায়।

ছবিটির প্রধান চরিত্রে আছেন ঋষি কাপুর। ঋষি কাপুর স্বনামধন্য আইনজীবী। তাঁর নাম মুরাদ আলী মোহাম্মদ। তাঁর অনেক হিন্দু বন্ধু রয়েছে। কিন্তু রাতারাতি সব বদলে যায়, যখন তাঁর ভাইপো শহিদ (প্রতীক বাবর) বোমা বিস্ফোরণের সঙ্গে জড়িয়ে পড়ে।

বেনারসের এ পরিবারের কোনো পক্ষপাত না থাকলেও তাঁরা তাঁদের পরিবারকে রক্ষা করতে চান। কিন্তু পুরো পরিবারকেই যখন সন্ত্রাসী হিসেবে আখ্যা দেওয়া হয়, তখন তাঁরা কীভাবে নিজেদের অবস্থান পরিষ্কার করবেন?

পুলিশের দায়ের করা মামলার পাশাপাশি একসময় এলাকাবাসীর চাপের মুখেও পড়তে হয় পরিবারটিকে। এমনকি তাঁদেরকে পাকিস্তানে চলে যাওয়ার পরামর্শ দিয়ে দেয়াললিখনও করা হয়। এমন পরিস্থিতিতে মুরাদ আলী মুহম্মদ ও তাঁর পরিবারের সহযোগিতায় এগিয়ে আসেন আইনজীবীর ভূমিকায় অভিনয় করা তাপসী পান্নু। তাপসী পান্নু (আরতি) হিন্দু নারী এবং সম্পর্কে মুরাদ আলী মোহাম্মদের পুত্রবধূ।

নির্দোষ প্রমাণে মুরাদ আলী মোহাম্মদ ও তাঁর পরিবারের সযুদ্ধ আর সন্ত্রাসবাদের সঙ্গে নির্দিষ্ট ধর্মকে জড়ানোর প্রবণতা নিয়েই অভিনব সিনহা পরিচালিত চলচ্চিত্র 'মুলক'। ছবিতে আরও অভিনয় করেছেন নীনা গুপ্তা, রজত কাপুর, আশুতোষ রানা ও কুমুদ মিশ্র।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement