Beta

জীবনঝুঁকির কিকি ড্যান্সে মাতোয়ারা বিশ্ব!

৩১ জুলাই ২০১৮, ১৯:১৩ | আপডেট: ৩১ জুলাই ২০১৮, ১৯:৩১

অনলাইন ডেস্ক

দ্রুতই ছুটছিল একটি প্রাইভেট কার। ড্রাইভ করছিলেন এক নারী। হুট করেই গাড়ির গতি বেশ কমিয়ে আনলেন। মন্থর গতিতে চলা অবস্থায়ই দরজা ঠেলে গাড়ি থেকে নেমে পড়লেন রাজপথে। এরপর ওই চলন্ত গাড়িটির পাশেই শুরু করলেন নাচ। মুখে 'ইন মাই ফিলিংস' গানটি। নাচ শেষেই লাফিয়ে ঢুকে পড়লেন গাড়িতে। পাশ দিয়ে ছুটছে গাড়ি। যেকোনো সময় দুর্ঘটনা হতে পারে। কিন্তু সেদিকে ভ্রুক্ষেপ নেই তাঁর। একইসঙ্গে চরম আমুদে আর দুর্ঘটনাপ্রবণ এ নাচের ভিডিও করছেন অন্য একজন। তারপর তাঁরা ছেড়ে দিচ্ছেন ইউটিউবে বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নাচের নাম 'কিকি ড্যান্স'। বিশ্বজুড়ে এখন কিকি ড্যান্সের জোয়ার, কিকি ড্যান্স আসক্তি! যে কেউ এ নাচের ভিডিও ছাড়লেই পাচ্ছেন হাজার হাজার দর্শক!

কিন্তু কিকি ড্যান্স কী? কেনই বা এ নামকরণ? আর কিকি ডান্স কীভাবে কিকি ড্যান্স চ্যালেঞ্জে রূপ নিল?

সংক্ষেপে কিকি ডান্স চ্যালেঞ্জ হচ্ছে, মন্থর গতির চলন্ত গাড়ি থেকে নেমে ড্রেকের 'ইন মাই ফিলিংস' গানটি গেয়ে নাচা। নাচ শেষে ওই চলন্ত গাড়ির ভেতর লাফিয়ে ঢুকে পড়া।

সম্প্রতি বিশ্বখ্যাত র‍্যাপ সংগীতশিল্পী অবরে ড্রেক গ্রাহামের অ্যালবাম 'স্করপিয়ন'-এর 'ইন মাই ফিলিংস' গানটি জনপ্রিয়তার শীর্ষস্থান লাভ করেছে। কানাডায় ১৯৮৬ সালে জন্ম নেওয়া ড্রেক গ্র্যামি পুরস্কারপ্রাপ্ত গায়ক, অ্যালবাম বিক্রিতেও শীর্ষস্থানীয়। শেষ অ্যালবামের এ রমরমা বাজারের মধ্যেই ঘটে অন্য এক কাণ্ড। বিশিষ্ট অনলাইন ব্যক্তিত্ব ও কমিডিয়ান শিগি (টুইটারে 'দি শিগি শো') একটি মজার ভিডিও পোস্ট করেন। সেখানে দেখা যায়, ব্যস্ত রাস্তায় শিগি নাচছেন 'ইন মাই ফিলিংস' গানটির তালে তালে। ভিডিওটি শুরু হয় এ লাইন দিয়ে : কিকি, ডু ইউ লাভ মি? (কিকি, তুমি কি আমায় ভালোবাসো?)

শিগির এ মজার ভিডিও নিয়ে সঙ্গে সঙ্গে শুরু হয় হৈচৈ। ১০ লাখের বেশি মানুষ দেখেন ভিডিওটি। সঙ্গে উচ্ছ্বাসভরা হাজারো লাইক-কমেন্ট। এরপর শুরু হয় ঝড়। শিগির অনুকরণে রাস্তায় ডান্স করা ভিডিওতে ভরে ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। শুধু সাধারণ ভক্তরা হলেও কথা ছিল। এতে জল ঢালেন হলিউডের বিখ্যাত অভিনেতা উইল স্মিথ। শিগির অনুকরণে তিনিও নেচে একটি ভিডিও শেয়ার করেন ইনস্ট্রাগ্রামে। সেখানে তিনি লেখেন : বুদাপেস্টে শেষ দিন। আমি জেগে উঠেছি ইন মাই ফিলিংস গানে।'

ভিডিওর শুরুতে উইল স্মিথকে একটি ব্রিজের ওপর দেখা যায়। সেখান থেকে তিনি একটি তোরণের ওপর ওঠেন আর শুরু করেন কিকি ড্যান্স।। তবে ইনস্ট্রাগ্রামে তিনি এ বলেও সতর্ক করে দেন যে, যেকোনো অবস্থায় নাচা যাবে না। দুর্ঘটনা এড়াতেই তাঁর এ সতর্কতা।

তারকারা যখন কিছু করেন, তাঁদের অনুকরণ করবেন ভক্তরা- এমনটিই তো স্বাভাবিক। কিন্তু বিপত্তি অন্যখানে। ব্যস্ত রাস্তায়, উঁচু স্থান বা দুর্ঘটনাপ্রবণ স্থানে হুট করে গাড়ির দরজা খুলে নাচ করা লোকদের ঠেকাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশদের। ইতিমধ্যে দুর্ঘটনায় মারা গেছেন কয়েকজন। তবু ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত কিকি ড্যান্সের ভিডিওতে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ভরিয়ে তুলছেন আমুদে মানুষরা। সবার মুখে মুখে 'কিকি, তুমি কি আমায় ভালোবাসো?'

কে এই কিকি?

জানা যায়, ড্রেকের প্রথম গার্লফ্রেন্ড সঙ্গীতশিল্পী কিশিয়া শনতের ডাকনাম কিকি। কৈশোর ও প্রথম যৌবনে তাঁরা টরন্টোতে একসঙ্গে বেড়ে উঠেছিলেন। আর যেহেতু 'ইন মাই ফিলিংস' গানটি ড্রেকের লেখা, তাই জনমনে আবেদনটাও বেড়েছে বেশি। গানের শুরুটা এমন : Kiki, do you love me? Are you riding? Say you'll never ever leave from beside me...

নিরাপদ স্থানে নাচ-গান চলতেই পারে। কিন্তু মৃত্যুভয় উপেক্ষা করে দুর্ঘটনাপ্রবণ স্থানে এ নাচের কারণেই তা কিকি ড্যান্স থেকে কিকি ডান্স চ্যালেঞ্জ-এ রূপ নিয়েছে।

ভারতের হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পশ্চিমা ও আরব দেশগুলোর মতো ভারতেও কিকি ডান্স চ্যালেঞ্জ মহাসমারোহে চলছে! এর ছোঁয়া বলিউডেও। অভিনেতা আদাহ শর্মা, নোরা ফাতেহি, বরুণ শর্মা কিকি ডান্স চ্যালেঞ্জের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়েছেন। বলিউড অভিনেত্রী নেহা শর্মাও কিকি ড্যান্স চ্যালেঞ্জের ভিডিও আপলোড করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। ঝুঁকি বিবেচনা করে মুম্বাই পুলিশ সতর্ক করে টুইটও করেছে।

ভারতের চেন্নাইয়ের সাউথ জি স্ট্রিটে কিকি ড্যান্স স্টুডিও আছে, যেখানে অনেকেই নাচ শিখছেন। তাঁদের স্লোগান : Build Confidence, Have Fun and Get Fit At the Same Time! একইসঙ্গে মজা আর বডি ফিটনেসের জন্য তরুণ-তরুণীরা ভিড় জমাচ্ছে সেখানে।

বিশ্ব যখন কিকি ডান্স চ্যালেঞ্জে কাঁপছে, বাংলাদেশে কি তার ঢেউ আসবে না? ইউটিউবে ঢুঁ মারলেই বেশ কয়েকটি ভিডিও নজরে আসবে। এক ভিডিওতে দেখা যায়, কালো কামিজ ও জিন্স প্যান্ট পরিহিত এক নারী ঢাকার ব্যস্ততম রাস্তায় গাড়ি থেকে নেমে নাচ করছেন। কিছুক্ষণ পর তাঁর সঙ্গে যোগ দিয়েছেন এক কিশোর বাদামওয়ালা। আর তাঁদের নাচের ভিডিও করছেন এক তরুণ। একজন কমেন্ট করেছেন, 'বাদামওয়ালা রকস'। আরেকজন জানিয়েছেন, ভিডিওটি নিউ ইস্কাটন রোডের।  রোববার বিকেল পর্যন্ত সাড়ে নয় হাজারের বেশি ভিউয়ার্স দেখা গেছে।

আরেকটি ভিডিওতে দেখা যায়, এক তরুণী ব্রিজের ওপর গাড়ি থেকে নেমে কিকি ডান্স করছেন। গাইছেন : কিকি, তুমি কি আমায় ভালোবাসো? এ ভিডিওটিতেও প্রায় চার হাজার ভিউয়ার্স।

ফক্স নিউজ চ্যানেল জানিয়েছে, গত সপ্তাহে মিসরের রাস্তায় কিকি ড্যান্স করায় ট্রাফিক আইন ভঙ্গের অভিযোগে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এক তরুণকে। সঙ্গে গুনতে হয়েছে জরিমানাও। মিডল ইস্ট মনিটর জানায়, গত ২৭ জুলাই জর্দানে এক ফিলিস্তিনিকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়, সঙ্গে ১২০ জর্ডানিয়ান দিনার জরিমানা। সৌদি আরবেও এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে কিকি ড্যান্সের ভিডিও আপলোড করায়। কিকি ড্যান্স চ্যালেঞ্জের কারণে কয়েকজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে।   

পশ্চিমা ও আরব দেশগুলোর মতো অবশ্য বাংলাদেশে কিকি ড্যান্স চ্যালেঞ্জ সাড়া ফেলতে পারেনি। তবে দুর্ঘটনা ও ঝুঁকি বিবেচনায় এটি নেতিবাচকও বটে। ব্যস্ততম রাস্তায় মন্থর গতিতে চলমান গাড়ির সামনে নাচতে গিয়ে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। হতে পারে প্রাণহানিও। তাই ঝুঁকিহীন স্থানে নাচার জন্য বলছেন সবাই।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement