Beta

সেই গুহা থেকে চার শিশু উদ্ধার, অভিযান স্থগিত

০৮ জুলাই ২০১৮, ১৯:০৩ | আপডেট: ০৯ জুলাই ২০১৮, ০৯:৪০

অনলাইন ডেস্ক
শিশুদের দ্রুত হাসপাতালে নেওয়ার জন্য অপেক্ষা করছে অ্যাম্বুলেন্স। ছবি : সংগৃহীত

থাইল্যান্ডে গুহা থেকে শিশুদের উদ্ধারকাজ ১০ ঘণ্টার জন্য স্থগিত করা হয়েছে। আগামীকাল সোমবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হবে। দেশটির চিয়াং রাই রাজ্যের গভর্নর নারোংসাক ওসোত্থানাকর্ন এসব  জানান।

বাংলাদেশের স্থানীয় সময় রাত নয়টার দিকে বিবিসিসহ একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, এখন পর্যন্ত চারজন শিশুকে উদ্ধার করা হয়েছে। যদিও এর আগে ছয়জন উদ্ধার হয়েছে বলে জানায় এসব সংবাদমাধ্যম। বিবিসি জানায়, দেশটির সরকারের পক্ষ থেকে এর আগে ছয়জন উদ্ধার হয় বলে জানানো হয়।  

ওই এলাকায় পানি বেড়ে যাওয়ার আশঙ্কায় রোববারই উদ্ধার অভিযান শুরু করা হয়। বৃষ্টি না থাকায় উদ্ধার অভিযানের প্রথম পর্ব খুব দ্রুত শেষ হয়েছে।

চিয়াং রাই রাজ্যের স্বাস্থ্য বিভাগের প্রধান টোসাথেপ বুনথং বার্তা সংস্থা রয়টার্সকে জানান, উদ্ধারের পর পরই শিশুদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এরপর দ্রুত শিশুদের হাসপাতালে নিয়ে যাওয়া হবে বলেও তিনি জানান।  

বিবিসি জানিয়েছে, পানিতে ডুবে যাওয়া সুরঙ্গের ভেতর দিয়ে শিশুদের বাইরে আনার জন্য ডুবুরিরা নানা ধরনের যন্ত্রপাতি ব্যবহার করছেন। প্রতিটি শিশুর সঙ্গে দুজন করে ডুবুরি আছেন।

এর আগে চিয়াং রাই রাজ্যের গভর্নর বলেন, ‘আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। আজ আমাদের ডি-দিবস (গুরুত্বপূর্ণ অভিযানের দিন)।’ তিনি বলেন, ‘সব পরিবারকে উদ্ধার অভিযান সম্পর্ক জানানো হয়েছে। তারা এ জন্য সমর্থন জানিয়েছে।’

স্থানীয় সময় সকাল ১০টায় মায়ে সাই পর্বতমালার নিচে গুহার সুড়ঙ্গ দিয়ে চলে যাওয়া পানিপথে নেমে পড়েন বিশেষজ্ঞ ১৩ ডুবুরি।

গত ২৩ জুন ওই প্রদেশের থাম লুয়াং গুহায় আটকা পড়ে ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচ। শুষ্ক অবস্থায় সেখানে অভিযানে গিয়ে বিপদে পড়ে যায় শিশুরা ও তাদের কোচ। ভারি বর্ষণের কারণে গুহা থেকে বের হওয়া কঠিন হয়ে পড়ে। পরে বন্যার পানির কারণে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। ওই ঘটনার ৯ দিন পর গত ২ জুলাই আটকেপড়াদের ব্যাপারে জানতে পারে সবাই। এরপর থেকেই শিশুদের উদ্ধারে অভিযান শুরু হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement